AIFF

India U-17: নাবালিকা ফুটবলারকে যৌন হেনস্থায় অভিযুক্ত ভারতীয় দলের কোচ! তোলপাড় অনূর্ধ্ব-১৭ দলে

ইউরোপে প্রস্তুতি প্রতিযোগিতায় রয়েছে ভারতীয় অনূর্ধ্ব-১৭ মহিলা দল। সেখানেই সহকারি কোচের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৭:৩০
মহিলা ফুটবলারের যৌন হেনস্থা

মহিলা ফুটবলারের যৌন হেনস্থা প্রতীকী ছবি

ভারতীয় ফুটবলে বিতর্ক থামছেই না। অনূর্ধ্ব-১৭ দলের সহকারি কোচের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠল। জানা গিয়েছে, এক নাবালিকা ফুটবলারের সঙ্গে অভব্যতা করেছেন। কোচ দু’জনকে অপ্রীতিকর অবস্থায় দেখতে পান। তার পরেই ওই সহকারি কোচকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।

চার মাস পরে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। তার আগে ইউরোপে প্রস্তুতি প্রতিযোগিতা খেলতে গিয়েছে ভারতের মহিলা দল। ঘটনাটি ঘটেছে ইটালিতে। যে নাবালিকার সঙ্গে ওই ঘটনা ঘটেছে, তার রুমমেটের দৌলতে ঘটনা সামনে আসে। রুমমেট দলের এক কর্মীকে জানায়, ওই নাবালিকা ফুটবলারকে খুঁজে পাওয়া যাচ্ছে না। চারদিকে খোঁজা শুরু হয়। জানানো হয় কোচ টমাস ডেনারবিকে। শোনা গিয়েছে, সহকারি কোচের ঘরে নাবালিকাকে পাওয়া যায়। সহকারি কোচ কিছু স্বীকার করতে চাননি। তবে তাঁর ফোন ঘেঁটে ওই নাবালিকার সঙ্গে অপ্রীতিকর কিছু ছবি এবং বার্তা চালাচালি দেখতে পাওয়া যায়।

Advertisement

ডেনারবি সঙ্গে সঙ্গে গোটা ঘটনাটি জানান প্রশাসকদের কমিটিকে (সিওএ)। সিওএ-র তরফে সেটি জানানো হয় স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়াকে (সাই)। সাই তৎক্ষণাৎ সহকারি কোচকে দেশে ফেরত আসার নির্দেশ দিয়েছে। দলের সঙ্গে তাঁকে সব সম্পর্ক বিচ্ছিন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। দলের সঙ্গে যে মনোবিদ রয়েছেন, তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে নাবালিকার সঙ্গে কথা বলে গোটা ঘটনার বিবরণ লিখে জানাতে। সহকারি কোচ ভারতে এলে তাঁর কাছে গোটা ঘটনা জানা হবে। তাঁর বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত শুরু করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এআইএফএফের তরফে এক বিবৃতিতে লেখা হয়েছে, ‘ইউরোপে প্রস্তুতি প্রতিযোগিতায় থাকা দলের এক ফুটবলারের সঙ্গে খারাপ আচরণ করার অভিযোগ আমাদের কাছে এসেছে। শৃঙ্খলার ব্যাপারে এআইএফএফ কোনও আপস করে না। প্রাথমিক ভাবে ওই ব্যক্তিকে নির্বাসিত করা হয়েছে। তাঁকে দলের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। দেশে ফেরার পর তদন্তে তাঁকে সশরীরে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।”

ভারতীয় ক্রীড়াক্ষেত্রে ইদানীং প্রায়ই যৌন হেনস্থার খবর আসছে। সম্প্রতি এক সাইক্লিস্ট তাঁর কোচের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। তার পরে এক মহিলা সেলারও কোচের বিরুদ্ধে অভিযোগ করেন। এ বার তার ছায়া পড়ল ফুটবলেও।

আরও পড়ুন
Advertisement