Indian Football

মঙ্গোলিয়াকে দাপটে হারালেন সাহালরা, আন্তঃমহাদেশীয় ফুটবলে জয় দিয়ে শুরু ভারতের

আন্তঃমহাদেশীয় কাপে জয় দিয়েই শুরু করল ভারত। শুক্রবার ভুবনেশ্বরে মঙ্গোলিয়াকে তারা হারিয়ে দিল ২-০ ব্যবধানে। গোটা ম্যাচেই নিয়ন্ত্রণ করলেন ইগর স্তিমাচের ছেলেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ২৩:১০
india football

ছাংতের গোলের পর ভারতের ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত

আন্তঃমহাদেশীয় কাপে জয় দিয়েই শুরু করল ভারত। শুক্রবার ভুবনেশ্বরে মঙ্গোলিয়াকে তারা হারিয়ে দিল ২-০ ব্যবধানে। প্রথম ১৫ মিনিটেই দুটি গোল হয়ে যায়। সাহাল আব্দুল সামাদ এবং লালিয়ানজুয়ালা ছাংতে গোল করেন।

ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে প্রথম কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিল ভারত। দ্বিতীয় মিনিটেই গোল করেন সাহাল। ডান দিকেই উইংয়ে ফাঁকা জায়গায় বল পেয়েছিলেন অনিরুদ্ধ থাপা। তিনি বক্সে একটি ক্রস ভাসিয়ে দেন। মঙ্গোলিয়ার গোলকিপার এখতাইভান সেটি তালু দিয়ে ফিস্ট করে দিলেও তা গিয়ে পড়ে সাহালের পায়ে। ২৬ বছরের ফুটবলার বাঁ পায়ে চলতি বলে নেওয়া শটে গোল করেন। ভারতের হয়ে এটি তাঁর তৃতীয় গোল।

Advertisement

দ্বিতীয় গোলের ক্ষেত্রেও থাপার ভূমিকা রয়েছে। এ বার তাঁর বাঁকানো কর্নারে হেড করেন সন্দেশ ঝিঙ্ঘন। গোললাইন থেকে তা বাঁচিয়ে দেন মঙ্গোলিয়া বাটবোল্ড বালজিনিয়াম। ফিরতি বল ফের এসে সন্দেশের গায়ে লাগে। পাশে ফাঁকায় দাঁড়িয়ে থাকা ছাংতে বাঁ পায়ের ভলিতে বল জালে জড়িয়ে দেন। ২০১৯-এর আন্তঃমহাদেশীয় কাপে উত্তর কোরিয়ার বিরুদ্ধে গোল করেছিলেন ছাংতে। তার পর আবার জাতীয় দলের হয়ে গোল করলেন।

গোটা ম্যাচেই মাঝমাঠ এবং উইং নিয়ন্ত্রণ করেন ইগর স্তিমাচের ছেলেরা। উদান্তা সিংহ এবং ছাংতের গতিতে বার বার পরাস্ত হয়েছে মঙ্গোলিয়া। মাঝমাঠ দাপিয়েছেন থাপা এবং সাহাল। যোগ্য সঙ্গত দিয়েছেন আপুইয়া। বক্সের বাইরে থেকে তাঁর দুটি প্রচেষ্টা বারের উপর দিয়ে উড়ে যায়। ভারতকেও বিপদের মুখে পড়তে হয়েছিল প্রথমার্ধে। বালজিনিয়ামকে অল্পের জন্য গোল করা থেকে আটকান আনোয়ার আলি। তবে দ্বিতীয়ার্ধ বড় কোনও সমস্যায় পড়তে হয়নি।

আগামী সোমবার, ১২ জুন ভানুয়াতুর বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে খেলবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement