Indian Football

জাতীয় ফুটবলে চ্যাম্পিয়ন রাজস্থানের গ্রামের কৃষক, দিনমজুরের কন্যারা, সরকারি সাহায্যের আর্জি

মহিলাদের অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রাজস্থানের মেয়েদের দল। তাঁরা সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৮:৩৭
football

রাজস্থানের চ্যাম্পিয়ন মহিলা দলের ফুটবলারেরা। ছবি: এক্স।

কারও বাবা কৃষক, কারও বাবা পশুপালক। কেউ আবার দিনমজুরের মেয়ে। রাজস্থানের এই মেয়েদের নিয়ে তৈরি দলই মহিলাদের অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। আর্থিক পরিস্থিতি খারাপ থাকায় সরকারি সাহায্যের আবেদন করেছেন তাঁরা।

Advertisement

ফাইনালে কর্নাটককে ৩-১ গোলে হারিয়েছে রাজস্থান। ২২ সদস্যের দলের ১২ জন একটিই গ্রামের। বিকানেরের কাছে ধিংসারি নামের একটি গ্রামের বাসিন্দা তাঁরা। বাকিরা রাজস্থানের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন। তবে একটি দিক থেকে সকলেই এক। তাঁরা প্রত্যেকেই খুব দরিদ্র পরিবারের।

এই মেয়েরা সকলেই ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক মগন সিংহ রাজভির পুত্র বিক্রম সিংহের অ্যাকাডেমিতে ফুটবল শেখেন। বিক্রম নিজের টাকায় প্রত্যেকের জন্য জুতো, পোশাক কিনেছেন। তাঁদের খাবারের বন্দোবস্তও করেছেন তিনি। এত প্রতিকূলতার পরেও দলের মেয়েরা রাজ্যকে সম্মান এনে দিয়েছে। সেই কারণেই সরকারি সাহায্য চেয়েছেন বিক্রম।

সরকারি সাহায্য পেলে দলের মেয়েরা আরও উন্নতি করবে বলে মনে করেন বিক্রম। তিনি বলেন, “এত রকমের সমস্যার পরেও দলের মেয়েরা দেখিয়েছে তাদের প্রতিভা কতটা। ওদের প্রত্যেকের আর্থিক অবস্থা খারাপ। তার পরেও দিন-রাত এক করে পরিশ্রম করেছে ওরা। রাজস্থানের প্রত্যন্ত এলাকায় এখনও অনেক প্রতিভা লুকিয়ে আছে। সরকারি সাহায্য ছাড়া তাদের তুলে আনা সম্ভব নয়। তাই সরকারি সাহায্যের আবেদন করেছি। তা হলে ভবিষ্যতেও ওরা রাজ্যকে সম্মানিত করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement