FIFA World Cup 2022

রেফারির ‘ট্যাকলে’ মাটিতে ডিফেন্ডার! গোল করল প্রতিপক্ষ, এশিয়ার দলের জয় নিয়ে বিতর্ক

ফুটবল বিশ্বকাপে এশিয়ার এক দেশের জয় নিয়ে শুরু হয়েছে বিতর্ক। রেফারির সাহায্যে গোল করার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। রেফারির সমালোচনা শুরু হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৬:৫৪
তিউনিশিয়ার বিরুদ্ধে জিতেছে অস্ট্রেলিয়া। ২০১০ সালের বিশ্বকাপের পরে আবার কোনও ম্যাচ জিতেছে তারা।

তিউনিশিয়ার বিরুদ্ধে জিতেছে অস্ট্রেলিয়া। ২০১০ সালের বিশ্বকাপের পরে আবার কোনও ম্যাচ জিতেছে তারা। ছবি: রয়টার্স

২০১০ সালের পরে ফুটবল বিশ্বকাপে এই প্রথম কোনও ম্যাচ জিতল অস্ট্রেলিয়া। কিন্তু তিউনিশিয়ার বিরুদ্ধে তাদের গোল নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ উঠেছে, রেফারির সাহায্যে গোল করেছে এশিয়া থেকে সুযোগ পাওয়া এই দেশ। নইলে ম্যাচ জিততে পারত না তারা।

অস্ট্রেলিয়া এশিয়ার অংশ নয়। পূর্ব দিকের এই দ্বীপরাষ্ট্রটি ওশিয়ানিয়ার অন্তর্গত। কিন্তু ফুটবলে তারা এশীয় ফুটবল সংস্থার অধীনে। অর্থাৎ ক্লাব থেকে শুরু করে দেশ, এশিয়ার প্রতিযোগিতাতেই খেলে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের যোগ্যতা অর্জনও করে এশিয়ার ‘কোটা’ থেকেই।

Advertisement

তিউনিশিয়ার বিরুদ্ধে ম্যাচের ২৩ মিনিটে গোল করেন অস্ট্রেলিয়ার স্ট্রাইকার মিচেল ডিউক। সেই গোলেই ম্যাচ জেতে তারা। কিন্তু ঘটনাটক্রে, তার আগেই তিউনিশিয়ার ডিফেন্ডার এলিস খিরি রেফারি ড্যানিয়েল সিবার্টের পায়ে জড়িয়ে মাটিতে পড়ে যান। এই ঘটনা নিয়েই আপত্তি তুলেছেন অনেকে।

তিউনিশিয়ার বক্সের দিকে বল নিয়ে যাচ্ছিলেন অস্ট্রেলিয়ার রাইলি ম্যাকগ্রি। তাঁকে ট্যাকল করার চেষ্টা করেন খিরি। তখনই রেফারির পায়ে জড়িয়ে পড়ে যান তিনি। কিন্তু রেফারি খেলা চালিয়ে যান। ম্যাকগ্রি বল পাস করেন ক্রেগ গুডউইনের দিকে। তিনি বক্সে থাকা ডিউকের দিকে বল বাড়ান। হেডে গোল করেন ডিউক।

এই ঘটনার পরে অনেকে অভিযোগ করেছেন, যদি রেফারির পায়ে জড়িয়ে খিরি পড়ে না যেতেন তা হলে তিনি ম্যাকগ্রিকে ট্যাকল করতে পারতেন। সেটা হলে গোলমুখী আক্রমণ সেখানেই থেমে যেত। তা হলে আর গোল হত না। রেফারির পায়ে লেগে ফুটবলার পড়ে যাওয়ার পরে সেখানেই রেফারির খেলা বন্ধ করে দেওয়া উচিত ছিল বলে জানিয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement