FIFA World Cup 2022

ফাইনালের টিকিটের দাম ৬৬ হাজার টাকা, ফুটবল বিশ্বকাপে নতুন বিতর্কে বিত্তশালী কাতার

ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে বিপুল খরচ করেছে কাতার সরকার। শুধু স্টেডিয়ামগুলির জন্যই খরচ করা হয়েছে প্রায় সাড়ে ২৪ হাজার কোটি টাকা। পাল্লা দিয়ে বাড়ানো হয়েছে টিকিটের দামও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৯:৫৫
কাতার বিশ্বকাপের টিকিটের চড়া দাম নিয়ে নতুন বিতর্ক তৈরি হল এ বার।

কাতার বিশ্বকাপের টিকিটের চড়া দাম নিয়ে নতুন বিতর্ক তৈরি হল এ বার। ছবি: টুইটার।

আইন, সমাজ ব্যবস্থা, মানবাধিকার, তাপমাত্রার মতো একাধিক বিষয় নিয়ে বিতর্ক চলছে কাতার বিশ্বকাপ ঘিরে। নতুন বিতর্ক টিকিটের দাম। আগের সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে কাতার বিশ্বকাপের টিকিটের দাম।

রাশিয়া বিশ্বকাপের থেকে গড়ে ৪০ শতাংশ বেশি এ বারের বিশ্বকাপ ফুটবলের টিকিটের দাম। ফাইনালের টিকিট কিনতে ফুটবলপ্রেমীদের ঘটি-বাটি বিক্রি করার উপক্রম। ফাইনালের টিকিটের দাম গড়ে ৬৮৪ পাউন্ড বা ৬৬ হাজার টাকার বেশি। ২০১৮ সালের ফাইনালের টিকিটের গড় দামের থেকে যা ৫৯ শতাংশ বেশি। রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড বা প্রায় ২১ হাজার টাকা। এ বার তা বেড়ে হয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ২৮ হাজার টাকা। গত ২০ বছরে কোনও বিশ্বকাপের টিকিটের গড় দাম এত বেশি ছিল না।

Advertisement

আয়োজক কমিটিক এক কর্তা বলেছেন, ‘‘কাতার বিশ্বকাপই এখনও পর্যন্ত সব থেকে ব্যয়বহুল বিশ্বকাপ। বিশ্বকাপের জন্য ছ’টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরও দু’টি স্টেডিয়াম। আটটি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে ৩ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় সাড়ে ২৪ হাজার কোটি টাকা)। রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে রাস্তা, বিমানবন্দরও।’’

কাতার বিশ্বকাপের টিকিটের চড়া মূল্য নিয়ে বিতর্ক তৈরি হলেও ফিফার তরফে তেমন কিছু বলা হয়নি। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা শুধু জানিয়েছে, বিশ্বকাপের ৩০ লাখ টিকিট বিক্রি হয়ে গিয়েছে।

২০০৬ জার্মানি বিশ্বকাপের টিকিটের দাম নিয়েও প্রশ্ন উঠেছিল। সে বারও বলা হয়েছিল, গত ২০ বছরের বিশ্বকাপগুলির মধ্যে জার্মানি বিশ্বকাপের টিকিটের গড় দাম সর্বোচ্চ। কাতার ছাপিয়ে গিয়েছে জার্মানিকেও। উল্লেখ্য, ২০০৬ বিশ্বকাপের টিকিটের গড় দাম ছিল ১০০ পাউন্ড বা প্রায় ৯৭০০ টাকা। সে বার ফাইনাল ম্যাচের টিকিটের গড় দাম ছিল ২২১ পাউন্ড বা প্রায় সাড়ে ২১ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement