FIFA Womens World Cup

মহিলাদের বিশ্বকাপে ইতিহাস, বিশ্ব জুড়ে খেলা দেখলেন ২০০ কোটি দর্শক

টেলিভিশন এবং ইন্টারনেটে দর্শক সংখ্যার বিচারের আগের সব নজির ছাপিয়ে গিয়েছে এ বারের মহিলা বিশ্বকাপ। টিকিটের বিপুল চাহিদা আঁচ করতে ব্যর্থ হয়েছেন ফিফা কর্তারাও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৮:১৪
picture of women\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s football world cup trophy

মহিলাদের ফুটবল বিশ্বকাপ ট্রফি। ছবি: টুইটার।

নতুন নজির গড়ল মহিলাদের ফুটবল বিশ্বকাপ। টেলিভিশন দর্শক সংখ্যার বিচারে ছাপিয়ে গেল অতীতের সব রেকর্ড। অস্ট্রেলিয়া-নিউ জ়িল্যান্ডে আয়োজিত মহিলাদের বিশ্বকাপের গ্রুপ পর্ব পর্যন্ত টেলিভিশন দর্শক সংখ্যা ৯.৪ মিলিয়ন বা ৯৪ লক্ষের বেশি। ইন্টারনেটে খেলা দেখেছেন আরও ১৩ লক্ষ ফুটবলপ্রেমী। প্রাথমিক হিসাব অনুযায়ী, এ বার মহিলাদের ফুটবল বিশ্বকাপ টেলিভিশন এবং ইন্টারনেট মিলিয়ে দেখেছেন প্রায় ২০০ কোটি ফুটবলপ্রেমী। চার বছর আগের বিশ্বকাপে এই সংখ্যা ছিল ১১২ কোটি।

Advertisement

এ বারের মহিলাদের ফুটবল বিশ্বকাপের প্রায় সব ম্যাচেই গ্যালারি ভরিয়ে দিয়েছেন দর্শকেরা। বিভিন্ন দেশের ফুটবলপ্রেমীরা ভিড় জমিয়েছেন অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডের মাঠগুলিতে। লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের বিশ্বকাপ নিয়ে যতটা উন্মাদনা থাকে, ততটা না হলেও এ বার মহিলাদের বিশ্বকাপ নিয়ে মানুষের আগ্রহ বিস্মিত করেছে ফিফা কর্তাদেরও। মহিলা বিশ্বকাপের আয়োজকেরাও ভাবেননি টিকিটের চাহিদা আকাশছোঁয়া হতে পারে।

ফিফার তথ্য অনুযায়ী, এ বার ১৭ লক্ষ টিকিট বিক্রি হয়েছে সব মিলিয়ে। ফিফা কর্তাদের প্রাথমিক ধারণা ছিল ১৩ লক্ষ টিকিট বিক্রি হতে পারে। বিপুল চাহিদা দেখে পরে ১৫ লক্ষ টিকিটের ব্যবস্থা করা হয়েছিল। ফুটবল কর্তাদের সেই হিসাবকেও ছাপিয়ে গিয়েছে ক্রীড়াপ্রেমীদের উৎসাহ। প্রতিযোগিতার গ্রুপ পর্ব পর্যন্ত প্রতি ম্যাচের জন্য গড়ে ৩০ হাজার টিকিট বিক্রি করেছে ফিফা। টিকিটের এমন আকাশছোঁয়া চাহিদায় উচ্ছ্বসিত ফুটবল অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিউটিভ জেমস জনসন। তিনি বলেছেন, ‘‘অভাবনীয়। মহিলাদের ফুটবল বিশ্বকাপ এই পর্যায় পৌঁছতে পারে, আমরা ভাবতে পারিনি। অস্ট্রেলিয়া দলের সাফল্য এই জনপ্রিয়তার অন্যতম কারণ অবশ্যই। তবে সব নয়। এ বারের প্রতিযোগিতায় অস্ট্রেলিয়া নতুন মাইলফলক স্পর্শ করেছে। সব মিলিয়ে দুর্দান্ত একটা অভিজ্ঞতা।’’

টেলিভিশন দর্শক সংখ্যার হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে গ্রুপ ‘বি’র অস্ট্রেলিয়া এবং কানাডার ম্যাচ। প্রায় ৫৩ লক্ষ মানুষ টেলিভিশনে দেখেছিলেন অস্ট্রেলিয়ার ৪-০ ব্যবধানে জয়। আবার অস্ট্রেলিয়ার প্রি-কোয়ার্টার ফাইনাল দেখতে মাঠে হাজির ছিলেন প্রায় ৭৫ হাজার ফুটবলপ্রেমী। অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সেমিফাইনালের লড়াই ছাপিয়ে গিয়েছে অস্ট্রেলিয়া-কানাডা ম্যাচকেও। বুধবারের সেমিফাইনাল টেলিভিশনে দেখেছেন ৭১ লক্ষের বেশি মানুষ।

উল্লেখ্য, ২০১৯ সালে ফ্রান্সে আয়োজিত মহিলাদের বিশ্বকাপে ম্যাচ প্রতি টেলিভিশন দর্শক সংখ্যা ছিল ১১ লক্ষের মতো। ম্যাচ প্রতি মাঠে উপস্থিত ছিলেন ২১,৭৫৬ জন ফুটবলপ্রেমী।

আরও পড়ুন
Advertisement