East Bengal

ইস্টবেঙ্গলে ষষ্ঠ বিদেশি, মোহনবাগানের হয়ে ডুরান্ড, আইএসএল জয়ী হেক্টরকে সই করাল লাল-হলুদ

ষষ্ঠ বিদেশিকে সই করাল ইস্টবেঙ্গল। গত মরসুমে মোহনবাগানের হয়ে ডুরান্ড ও আইএসএল জয়ী ডিফেন্ডর হেক্টর ইয়ুস্তেকে সই করিয়েছে লাল-হলদু ব্রিগেড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২০:১২
football

ইস্টবেঙ্গল জার্সিতে হেক্টর ইয়ুস্তে। ছবি: ইস্টবেঙ্গল।

নতুন মরসুমের দল প্রায় গুছিয়ে ফেলল ইস্টবেঙ্গল। শুক্রবার ইস্টবেঙ্গল ক্লাবের জন্মদিবসে দলের ষষ্ঠ বিদেশির নাম জানিয়ে দিয়েছে ক্লাব। গত মরসুমে মোহনবাগানের হয়ে ডুরান্ড ও আইএসএল জয়ী ডিফেন্ডর হেক্টর ইয়ুস্তেকে সই করিয়েছে লাল-হলদু ব্রিগেড। গত মরসুমে বাগানের রক্ষণে নেতৃত্ব দিয়েছিলেন হেক্টর। প্রায় সব ম্যাচ খেলেছেন তিনি। ইস্টবেঙ্গলের রক্ষণে আগে থেকেই ছিলেন হিজাজি মাহের। এ বার এলেন হেক্টর।

Advertisement

স্প্যানিশ ফুটবলার হেক্টরকে সই করাতে পেরে খুশি ইস্টবেঙ্গলের কোচ কার্লেস কুয়াদ্রাত। তিনি বলেন, “ইউরোপ ও এশিয়ার সর্বোচ্চ লিগে খেলার অভিজ্ঞতা আছে হেক্টরের। সেটা আমাদের কাজে লাগবে। রক্ষণের চাপ সামলানো এবং বড় ম্যাচ ও ফাইনালে খেলার অভিজ্ঞতা থাকায় হেক্টর দলের গুরুত্বপূর্ণ সম্পদ। দীর্ঘ কেরিয়ারে অনেক চ্যাম্পিয়ন দলের হয়ে ও খেলেছে। ভারতের পরিবেশে ওর খেলার অভিজ্ঞতা আছে। তাই মানিয়ে নিতে কোনও সমস্যা হবে না।”

২০০৭ সালে স্পেনের কার্টাগেনার হয়ে সিনিয়র দলে খেলা শুরু করেন হেক্টর। স্পেনে গ্রানাডা, মায়োরকা ও রেসিং স্যান্টান্ডেরের মতো ক্লাবে তিনি খেলেছেন। ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার এই ডিফেন্ডার সাইপ্রাসের ক্লাবের হয়ে উয়েফা ইউরোপা লিগ ও উয়েফা কনফারেন্স লিগে খেলেছেন।

মোহনবাগানের হয়ে আইএসএল, এএফসি কাপ, ডুরান্ড ও সুপার কাপ মিলিয়ে ৩৬টি ম্যাচে মোট ৩১৫৩ মিনিট খেলেছেন হেক্টর। ৮টি ক্লিন শিট, ১৭টি ব্লক, ৮৬টি ক্লিয়ারেন্স ও ১৮টি ট্যাক্‌লের পাশাপাশি একটি গোলও করেছেন তিনি। মোহনবাগানকে ডুরান্ড ও আইএসএল লিগ শিল্ড জেতাতে বড় ভূমিকা নিয়েছেন হেক্টর। সেই তাঁকেই এ বার দেখা যাবে লাল-হলুদ জার্সিতে।

ইস্টবেঙ্গলে যোগ দিয়ে খুশি হেক্টর। তিনি বলেন, “ইস্টবেঙ্গল পরিবারের সদস্য হতে পেরে খুব ভাল লাগছে। ক্লাবের ট্রফি জেতার ইচ্ছা আমাকে আবার কলকাতায় ফিরতে বাধ্য করেছে। ঐতিহাসিক ক্লাব ও তার অসংখ্য সমর্থকদের প্রতিনিধি হতে পারার অনুভূতি আলাদা। আমি আশা করছি, একসঙ্গে মিলে অনেক উজ্জ্বল মুহূর্ত ক্লাব ও সমর্থকদের উপহার দিতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement