India vs Sri Lanka

রোহিতের কাছে বিশ্বকাপ অতীত, ‘সকলের থেকে আলাদা’ গম্ভীরকে নিয়ে এগোতে চান অধিনায়ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে আবার ক্রিকেটে ফিরেছেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের কাছে বিশ্বকাপ অতীত। এ বার নতুন কোচ গৌতম গম্ভীরকে নিয়ে এগোতে চান তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:০৫
cricket

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের আগে আলোচনায় ব্যস্ত (বাঁ দিকে) গৌতম গম্ভীর ও রোহিত শর্মা। ছবি: পিটিআই।

বিশ্বকাপ শেষ। আর সে সব নিয়ে ভাবতে চাইছেন না রোহিত শর্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে বিশ্রাম নিয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে আবার ফিরেছেন রোহিত। এ বার সামনের দিকে এগোতে চান। রাহুল দ্রাবিড়ের পরে দলের নতুন কোচ হয়েছেন গৌতম গম্ভীর। এখন থেকেই তাঁর সঙ্গে আগামী দিনের পরিকল্পনা শুরু করেছেন তিনি। ভারতের বাকি সব কোচের থেকে গম্ভীর আলাদা, এমনটাই মনে করেন রোহিত।

Advertisement

শুক্রবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে রোহিতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে রোহিত বলেন, “বিশ্বকাপ জিতে দেশে ফেরার অনুভূতি আলাদা। দিল্লি ও মুম্বইয়ে যা সংবর্ধনা পেয়েছি তা ভুলব না। কিন্তু এ বার বিশ্বকাপ থেকে আমাদের বেরাতে হবে। আর সে সব ভাবলে চলবে না। সামনের দিকে এগোতে হবে। ক্রিকেট এগিয়ে চলেছে। আমাদেরও তাল মিলিয়ে এগোতে হবে।”

সামনের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। রোহিতের কাছে অধিনায়ক হিসাবে আরও একটি আইসিসি ট্রফি জেতার সুযোগ রয়েছে। সেই বিষয়ে এখন থেকেই ভাবছেন তিনি। রোহিত বলেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। এ বার আমাদের ভাবতে হবে সামনে কী আছে। সামনেও বড় প্রতিযোগিতা আছে। সেখানে ভাল খেলতে হবে। যে মানসিকতা নিয়ে আমরা খেলছি সেই মানসিকতা নিয়েই খেলব।”

ভারতের কোচিংয়ে সম্পূর্ণ অন্য ঘরানা নিয়ে এসেছে বোর্ড। দ্রাবিড় অনেক বেশি শান্ত। অল্প কথার মানুষ ছিলেন। গম্ভীর তা নন। তিনি আগ্রাসী। দলের মধ্যেও সেই মানসিকতা দেখতে চান। গম্ভীরকে বাকি কোচেদের থেকে আলাদা বলেই মনে করেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, “গৌতি ভাই নিজে অনেক দিন খেলেছে। ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটেও যুক্ত ছিল। তাই ও অন্যদের থেকে আলাদা ভাবে কোচিং করাবে, সেটাই স্বাভাবিক। প্রত্যেকের কাজ করার ধরন আলাদা। গৌতি ভাইয়ের সঙ্গে আমিও কিছু দিন খেলেছি। ও দলের কাছে কী চায় সে বিষয়ে ওর স্পষ্ট ধারণা আছে।”

গম্ভীরের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা শুরু করে দিয়েছেন রোহিত। ভবিষ্যতের রূপরেখা তৈরি করছেন তাঁরা। রোহিত বলেন, “আমাদের কথা হয়েছে। সামনের দিনে আমরা কী ভাবে খেলতে চাই, দলের কোথায় কোথায় উন্নতির প্রয়োজন সে সব নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু এখনই খুব বেশি সামনের কথা ভাবছি না। আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়ের কথা ভাবছি। একটা করে সিরিজ় ধরে এগোতে চাই।”

খুব একটা হাসেন না বলে দুর্নাম রয়েছে গম্ভীরের। সব সময় গম্ভীর দেখায় তাঁকে। কিন্তু রোহিত তাঁকে অন্য ভাবে দেখেছেন। তিনি বলেন, “সকলে ভাবে গৌতি ভাই সারা ক্ষণ গম্ভীর থাকে, তা নয়। ও অনেক মজা করে। তবে কারও ব্যক্তিগত পরিসরে নাক গলায় না। কেউ ওর ব্যক্তিগত পরিসরে নাক গলাক, সেটাও পছন্দ করে না। সকলে তো এক রকম হয় না। আমরা চাই দেশের সাফল্য। সেই লক্ষ্যেই আমরা এগোব।”

প্রতিটি সিরিজ়ে একটু একটু করে উন্নতি করতে চান রোহিত। তার জন্য প্রতিটি সিরিজ় জিততে চান তিনি। ভারত অধিনায়ক বলেন, “আমরা ভবিষ্যতের কথা ভাবলেও প্রতিটা সিরিজ়কে সমান গুরুত্ব দিয়ে দেখছি। প্রতিটা সিরিজ় থেকে কিছুটা হলেও উন্নতি করার চেষ্টা করছি। তার জন্য প্রতিটা সিরিজ় জিততে হবে। শ্রীলঙ্কা দিয়েই তার শুরুটা করতে চাই। প্রতিটা আন্তর্জাতিক ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। দলের সকলকে সেটা বলেছি। একটা দল হিসাবে খেলব আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement