UEFA Euro 2024

ইউরো কাপে কত দূর যাবে পর্তুগাল? খেলতে নামার আগেই ভবিষ্যদ্বাণী রোনাল্ডোর

আগামী মঙ্গলবার ইউরো কাপে প্রথম ম্যাচ খেলতে নামছে পর্তুগাল। তার আগে দলের ভবিষ্যৎ নিয়ে কথা বললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দল কত দূর যেতে পারবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৯:২৬
football

অনুশীলনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স।

আগামী মঙ্গলবার ইউরো কাপে প্রথম ম্যাচ খেলতে নামছে পর্তুগাল। প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র। তার তিন দিন আগেই দলের ভবিষ্যৎ নিয়ে কথা বললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁর মতে, বর্তমান প্রজন্ম যে রকম প্রতিভাবান তাতে তাঁদের হাতে এক বার ট্রফিটা ওঠা উচিত।

Advertisement

রোনাল্ডো ছাড়াও ব্রুনো ফের্নান্দেস, ভিটিনহা, বের্নার্দো সিলভা, রুবেন দিয়াসের মতো ফুটবলারেরা রয়েছেন পর্তুগাল দলে। ২০১৬-র পর আবার ইউরো কাপ জেতার স্বপ্ন দেখছেন তাঁরা।

সেই প্রসঙ্গে রোনাল্ডো বলেছেন, “আমার মনে দলের যে প্রজন্ম এখন রয়েছে, তাদের হাতে ট্রফিটা ওঠা উচিত। তাই না? সেমিফাইনাল নয়, আমরা ফাইনালে উঠে ট্রফি জেতার স্বপ্ন দেখছি। তবে ধাপে ধাপে এগোতে হবে। প্রতিটা মুহূর্ত উপভোগ করতে হবে। শান্ত থেকে নিজের কাজটা করতে হবে। আমি বিশ্বাস করি সেটা সম্ভব। ছোট প্রতিযোগিতা। কিন্তু দলের সবাই তৈরি।”

এই নিয়ে রেকর্ড ছ’বার ইউরো কাপে খেলতে নামছেন রোনাল্ডো। তার মধ্যে দু’বার ফাইনাল খেলছেন। এই দলের পেপে এবং রুই প্যাট্রিসিয়োও ছ’নম্বর ইউরো কাপে খেলবেন। সেই নিয়ে রোনাল্ডোর মন্তব্য, “আমি এখনও ফুটবল উপভোগ করি। রেকর্ড বা গোল তো একটা ঘটনা। স্বাভাবিক ভাবেই আসে। ছ’নম্বর ইউরো খেলতে নামছি। যতটা সম্ভব উপভোগ করার চেষ্টা করছি। দলকে জেতানোর সমস্ত প্রচেষ্টা করব।”

২০০৪-এর ইউরোয় প্রথম বার খেলেছিলেন। রোনাল্ডোর কাছে এই প্রতিযোগিতার গুরুত্ব আজও একই রকম। তাঁর কথায়, “চিন্তা একটা থাকেই। পেটের ভেতরে একটা গুড়গুড় করতে থাকে সব সময়। বিশেষত ম্যাচের আগে। এখনও সেটা অনুভব করি। যে দিন সেই অনুভূতি পাব না সে দিন খেলা ছেড়ে দেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement