Cristiano Ronaldo

লাল কার্ডেই শেষ নয়, আরও কঠিন শাস্তি হতে পারে রোনাল্ডোর, সৌদিতে কী করেছেন তিনি?

সৌদি সুপার কাপের ম্যাচে দলকে জেতাতে পারেননি রোনাল্ডো। মাথা গরম করে লাল কার্ডও দেখেছিলেন। তাতেই শেষ নয়। পর্তুগালের অধিনায়কের আরও কড়া শাস্তি হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:৫০
picture of Cristiano Ronaldo

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

সৌদি সুপার কাপের সেমিফাইনাল ম্যাচে প্রতিপক্ষের এক ফুটবলারকে ফাউল করে লাল কার্ড দেখেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কয়েক বার মাথা গরমও করেছিলেন। এ বার নিলম্বিত (সাসপেন্ড) হতে পারেন পর্তুগিজ তারকা। হতে পারে আর্থিক জরিমানাও।

Advertisement

গত ৯ এপ্রিলের ম্যাচে আল হিলালের কাছে ১-২ ব্যবধানে হেরে গিয়েছে রোনাল্ডোর আল নাসের। দলকে জেতাতে না পারা সেই ম্যাচের ৮৬ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল সিআর সেভেনকে। একাধিক বার রেফারির সঙ্গে তর্কেও জড়িয়েছিলেন তিনি। প্রথমার্ধে অফসাইডের জন্য তাঁর গোল বাতিল হওয়ায় রেফারির সিদ্ধান্তের ক্ষোভ প্রকাশ করেছিলেন। সেই ম্যাচে আচরণের জন্য রোনাল্ডোর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে। তাই লাল কার্ড দেখেই ছাড় পাচ্ছেন না রোনাল্ডো। তাঁকে আরও কঠিন শাস্তি পেতে হতে পারে।

রোনাল্ডোর বিরুদ্ধে রেফারি যে রিপোর্ট দিয়েছেন, তার ভিত্তিতে শাস্তি পেতে পারেন পর্তুগালের অধিনায়ক। সর্বোচ্চ দু’টি ম্যাচ নিলম্বিত হতে পারেন তিনি। তা হলে ক্লাবের হয়ে আল ফায়হা এবং আল খালিজের বিরুদ্ধে খেলতে পারবেন না রোনাল্ডো। একই সঙ্গে ১০ থেকে ২০ হাজার রিয়াল (ভারতীয় মুদ্রায় প্রায় ২ লাখ ২৩ হাজার থেকে ৪ লাখ ৪৬ হাজার টাকা) জরিমানাও হতে পারে তাঁর।

আল হিলালের পক্ষ থেকেও রোনাল্ডোর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল ম্যাচ রেফারি কাছে। ইচ্ছাকৃত আঘাত করা, ফুটবলারদের প্ররোচনা দেওয়ার অভিযোগ করা হয়েছিল রোনাল্ডোর বিরুদ্ধে। আবার আল নাসের কোচ রোনাল্ডোর করা গোল বাতিল হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর অভিযোগ, রেফারি আল হিলালকে টেনে খেলিয়েছেন। মাঠের রেফারির কথা মতো সিদ্ধান্ত নিয়েছেন ভার রেফারি।

আরও পড়ুন
Advertisement