Bhaichung Bhutia

কোচ নিয়োগে পরামর্শই নেওয়া হয়নি, জোড়া কারণে টেকনিক্যাল কমিটি থেকে ইস্তফা ক্ষুব্ধ ভাইচুংয়ের

ভারতীয় ফুটবলে নতুন কোচ নিয়োগের দিনই ফেডারেশনের টেকনিক্যাল কমিটি থেকে ইস্তফা দিলেন ভাইচুং ভুটিয়া। তাঁর দাবি, কোচ নিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল কমিটির কোনও পরামর্শই নেওয়া হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২১:১৩
football

ভাইচুং ভুটিয়া। — ফাইল চিত্র।

ভারতীয় ফুটবলে নতুন কোচ নিয়োগের দিনই ফেডারেশনের টেকনিক্যাল কমিটি থেকে ইস্তফা দিলেন ভাইচুং ভুটিয়া। ফেডারেশনের কার্যকলাপ নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। তাঁর দাবি, কোচ নিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল কমিটির কোনও পরামর্শই নেওয়া হয়নি। তা হলে এই কমিটি থেকে কী লাভ? ফেডারেশনের এগজিকিউটিভ কমিটিতে পশ্চিমবঙ্গ থেকে কেন কেউ নেই, সেই প্রশ্নও তুলেছেন তিনি।

Advertisement

অতীতে বার বার ফেডারেশনের নানা কাজের বিরুদ্ধে সরব হয়েছেন ভাইচুং। এ বার ফেডারেশনের পদ থেকেই সরে গেলেন। শনিবার আনন্দবাজার অনলাইনকে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ভাইচুং বললেন, “ফেডারেশনের টেকনিক্যাল কমিটি রাখার অর্থ, তারা বিভিন্ন বিষয়ে কার্যকরী সমিতিকে পরামর্শ দেবে। কোচ নিয়োগও তার ব্যতিক্রম নয়। কিন্তু এ ক্ষেত্রে টেকনিক্যাল কমিটির কোনও পরামর্শই নেওয়া হয়নি। তা হলে এই কমিটি রেখে লাভ কী? সে কারণেই আমি পদত্যাগ করেছি। সিদ্ধান্ত কার্যকরী সমিতিই নেয়। তার আগে পরামর্শ নেয় টেকনিক্যাল কমিটির থেকে। সেটা কোচ নিয়োগের ক্ষেত্রে হয়নি।”

তাঁর সংযোজন, “কাকে কোচ করা হচ্ছে সে বিষয়ে আমরা কিছুই জানতাম না। হয়তো আমি এই কোচকেই সমর্থন করতাম। কিন্তু সেটা পরের বিষয়। আগে তো এক বার আমাদের জানাতে হত? সে টুকুও করা হয়নি।”

সভাপতি কল্যাণ চৌবের প্রতিও ক্ষোভ রয়েছে ভাইচুংয়ের। তিনি বলেছেন, “কার্যকরী সমিতিতে একটি পদ খালি হয়েছিল। সেখানে আমরা চেয়েছিলাম বাংলার কেউ থাকুক। কারণ বাংলা থেকে এখন তিনটে ক্লাব আইএসএলে খেলছে। কিন্তু সভাপতি তাঁর পছন্দের লোককে সেই জায়গায় বসিয়েছেন। গুজরাত থেকে এক জনকে বসানো হয়েছে।”

ভাইচুংয়ের পদত্যাগ প্রসঙ্গে কল্যাণের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আনন্দবাজার অনলাইনকে জানালেন, সরকারি ভাবে ভাইচুংয়ের কোনও চিঠি তাঁরা হাতে পাননি। তাই এ বিষয়ে মন্তব্য করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement