Argentina Football

ফিফা ক্রমতালিকার শীর্ষে আর্জেন্টিনা, নিজেদের জায়গা আরও মজবুত করলেন মেসিরা

২০২২ সালের কাতার বিশ্বকাপ জেতায় এক নম্বরে উঠেছিলেন লিয়োনেল মেসিরা। তার পর থেকে শীর্ষেই রয়েছে আর্জেন্টিনা। নিজেদের জায়গা আরও মজবুত করেছেন মেসিরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৫
Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

ছ’বছর পরে গত এপ্রিল মাসে ফিফা ক্রমতালিকায় শীর্ষে উঠেছিল আর্জেন্টিনা। ২০২২ সালের কাতার বিশ্বকাপ জেতায় এক নম্বরে উঠেছিলেন লিয়োনেল মেসিরা। তার পর থেকে শীর্ষেই রয়েছে আর্জেন্টিনা। মাঝে এক বার দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্স আর্জেন্টিনার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেললেও আরও এক বার ব্যবধান বাড়িয়েছে আর্জেন্টিনা। ফিফা ক্রমতালিকায় নিজেদের জায়গা আরও মজবুত করেছে তারা।

Advertisement

২০ জুলাই শেষ বার ক্রমতালিকা প্রকাশের সময় আর্জেন্টিনার পয়েন্ট ছিল ১৮৪৩.৭৩। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ছিল ১৮৪৩.৫৪। অর্থাৎ, দু’দলের মধ্যে তফাত ছিল মাত্র .১৯। যে কোনও মুহূর্তে মেসিদের টপকে শীর্ষে উঠে যেতে পারতেন কিলিয়ান এমবাপেরা। কিন্তু ২১ সেপ্টেম্বর প্রকাশিত তালিকায় ফ্রান্সের থেকে অনেকটা এগিয়ে গিয়েছে আর্জেন্টিনা।

নতুন তালিকায় আর্জেন্টিনার পয়েন্ট ১৮৫১.৪১। আগের থেকে ৭.৬৮ পয়েন্ট বেড়েছে মেসিদের। অন্য দিকে ফ্রান্সের পয়েন্ট ২.৭৮ কমে হয়েছে ১৮৪০.৭৬। অর্থাৎ, এখন দুই দলের মধ্যে পয়েন্টের তফাত ১০.৬৫। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে বলিভিয়া ও ইকুয়েডরকে হারিয়েছে আর্জেন্টিনা। অন্য দিকে প্রীতি ম্যাচে জার্মানির কাছে হেরেছে ফ্রান্স। তার ফলেই ক্রমতালিকায় পয়েন্টের তফাত হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত ফিফার নতুন ক্রমতালিকায় তিন নম্বরে রয়েছে ব্রাজিল। নেমারদের পয়েন্ট ১৮৩৭.৬১। চার নম্বরে রয়েছে ইংল্যান্ড। বিশ্বকাপে ভাল খেলায় হ্যারি কেনদের পয়েন্টে ১৭৯৪.৩৪। পাঁচ নম্বরে রয়েছে বেলজিয়াম। বিশ্বকাপে ভাল খেলতে না পারলেও তাদের পয়েন্ট ১৭৯২.৬৪। ক্রমতালিকায় ষষ্ঠ থেকে দশম স্থানে থাকা বাকি দলগুলি হল যথাক্রমে, ক্রোয়েশিয়া (১৭৪৭.৮৩), নেদারল্যান্ডস (১৭৪৩.১৫), পর্তুগাল (১৭২৮.৫৮), ইটালি (১৭২৭.৩৭) ও স্পেন (১৭১০.৭২)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement