Chess Olympiad

দেরিতে পৌঁছল ভারতীয় দল, খেলোয়াড়সুলভ মনোভাব দেখিয়ে হেরে গেল বিপক্ষ! কী ভাবে

নির্দিষ্ট সময়ে মধ্যে প্রতিযোগিতার জায়গায় পৌঁছতে পারেনি ভারতীয় দল। নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময়ে ঘড়ি চালু করে দিতে পারতেন চেকিয়ার দাবাড়ুরা। কিন্তু তাঁরা তা করেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬
picture of Chess

—প্রতীকী চিত্র।

দাবা অলিম্পিয়াডের দ্বিতীয় রাউন্ডে ভারতকে সহজেই হারিয়ে দিতে পারত চেকিয়া (চেক প্রজাতন্ত্র)। প্রতিপক্ষ দলের সদস্যদের খেলোয়াড়সুলভ মনোভাবের সৌজন্যে লড়াই করার সুযোগ পেল ভারতের মহিলা দল। শুধু তাই নয়, জয়ও পেয়েছে ভারত।

Advertisement

হাঙ্গেরির বুদাপেস্টে চলছে দাবা অলিম্পিয়াড। শুক্রবার মহিলাদের বিভাগে ভারতের প্রতিপক্ষ ছিল চেকিয়া। কিন্তু রাস্তায় যানজটের জন্য নির্দিষ্ট সময়ে মধ্যে প্রতিযোগিতার জায়গায় পৌঁছতে পারেনি ভারতীয় দল। নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময় ঘড়ি চালু করে দিতে পারতেন চেকিয়ার দাবাড়ুরা। আয়োজকদের তরফে চেকিয়ার দাবাড়ুদের বিষয় মনে করিয়ে দেওয়া হলেও ঘড়ি চালু করতে রাজি হননি তাঁরা। তানিয়া সচদেব, হারিকা দ্রোনাভাল্লি, বন্তিকা আগরওয়াল এবং দিব্যা দেশমুখেরা প্রতিযোগিতা স্থলে পৌঁছনো পর্যন্ত অপেক্ষা করেন তাঁরা। ভারতীয় দাবাডুরা নিজেদের জায়গায় বসার পর ঘড়ি চালু করেন চেকিয়ার দাবাড়ুরা। এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমেও।

শক্তিশালী ভারতীয় দলের বিরুদ্ধে অবশ্য বিশেষ সুবিধা করতে পারেনি চেকিয়া। ৩.৫-০.৫ ব্যবধানে জয় পায় ভারতীয় দল। তানিয়া ছাড়া ভারতের সকলে জয় পেয়েছেন। অন্য দিকে পুরুষদের বিভাগে আইসল্যান্ডের বিরুদ্ধে সহজ জয় পেয়েছে ভারতের পুরুষ দলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement