Bangladesh Cricket Board

বাংলাদেশের ক্রিকেটে এ বার টিকিট বিতর্ক, বদলে গেল জাতীয় পতাকা!

বাংলাদেশে টিকিট নিয়ে বিতর্ক এই প্রথম নয়। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি ম্যাচের টিকিটে নিজেদের দেশের নামই ভুল ছেপে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এ বার ছাপা হল পতাকার ছবি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৮:০৭
picture of ticket

বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম এক দিনের ম্যাচের টিকিটে ভুল পতাকার ছবি ছাপা হল। ছবি: টুইটার।

বিতর্ক পিছু ছাড়ছে না বাংলাদেশ ক্রিকেটে। দুই অধিনায়ক শাকিব আল হাসান এবং তামিম ইকবালের মধ্যে সম্পর্ক নিয়ে চর্চার মাঝে এ বার টিকিট বিতর্ক। বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম এক দিনের ম্যাচের টিকিটে ছাপা হয়েছে ভুল পতাকার ছবি!

টিকিট দেখে বোঝার চেষ্টা করলে ভুল হবে, কাদের মধ্যে খেলা। ছাপার ভুলে বদলে গেল বাংলাদেশের প্রতিপক্ষ। প্রথম এক দিনের ম্যাচের টিকিটে বাংলাদেশের জাতীয় পতাকার পাশে ইংল্যান্ডের জাতীয় পতাকার (সেন্ট জর্জেস ক্রশের) বদলে ছাপা হয়েছে ব্রিটেনের পতাকার (ইউনিয়ন জ্যাকের) ছবি। অথচ বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড। ভুল জাতীয় পতাকার ছবি দেওয়া টিকিট বিক্রি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যা নজর এড়িয়ে গিয়েছিল সংশ্লিষ্ট বোর্ড কর্তাদের। শুরু হয়েছে নতুন বিতর্ক।

Advertisement

মঙ্গলবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামের কাউন্টার থেকে প্রথম এক দিনের ম্যাচের টিকিট বিক্রি শুরু হওয়ার পর বিষয়টি নজরে আসে ক্রিকেটপ্রেমীদের। এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান তনবীর আহমেদ টিটু জানিয়েছেন, ‘‘টিকিট বিক্রি শুরু হওয়ার পর বিষয়টি আমরা জানতে পেরেছি। কার ভুলে এমন হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।’’ বিসিবির অন্য কর্তারা এ ব্যাপারে কিছু বলতে চাননি। যদিও খেলার মাত্র এক দিন আগে বিষয়টি নজরে আসায় সব টিকিট পরিবর্তন করাও সম্ভব হয়নি।

টিকিট নিয়ে বিতর্ক অবশ্য বাংলাদেশে প্রথম নয়। এর আগে ২০১৮ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ়ের একটি ম্যাচের টিকিটে ‘বাংলাদেশ’ বানানই ভুল ছাপা হয়েছিল। সে বার সংশ্লিষ্ট কর্মীদের উপর দায় চাপিয়ে পরিস্থিতি সামাল দিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেট কর্তারা।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড এবং ওয়েলস এই চার দেশ একসঙ্গে কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে ব্রিটেনের পতাকা ব্যবহার করা হয়। যেমন অলিম্পিক্সে ব্রিটেন হিসাবে অংশ নেয় তারা। কিন্তু ক্রিকেট মাঠে ব্রিটেন হিসাবে খেলে না এই চার দেশ। আলাদা আলাদা ভাবে নিজেদের দেশের নামে খেলে। ব্যবহার করে নিজেদের জাতীয় পতাকা। তবু ক্রিকেটে ইউনিয়ন জ্যাকের দেখা মিলল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সুবাদে।

আরও পড়ুন
Advertisement