ICC ODI World Cup 2023

মঙ্গলবার কি ইডেনেই বাজবে বিশ্বকাপের প্রথম বিদায়ঘণ্টা! দৌড় শেষ হয়ে যেতে পারে কোন দলের?

বিশ্বকাপে এখনও পর্যন্ত যেমন কোনও দল সেমিফাইনালে উঠতে পারেনি, তেমনই কোনও দল এখনও বাদ পড়েনি। মঙ্গলবার ইডেনে বিশ্বকাপের প্রথম বিদায় দেখা যেতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৬:৩৪
Eden Gardens

ইডেন গার্ডেন্স। —ফাইল চিত্র

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত যেমন কোনও দল সেমিফাইনালে উঠতে পারেনি, তেমনই কোনও দল এখনও বাদ পড়েনি। মঙ্গলবার ইডেনে বিশ্বকাপের প্রথম বিদায় দেখা যেতে পারে। বিদায়ের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ। আর একটি ম্যাচ হারলেই এ বারের মতো প্রতিযোগিতা শেষ হয়ে যাবে শাকিব আল হাসানদের। মঙ্গলবার কলকাতার ইডেনে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ। সেই ম্যাচে হারলেই বিশ্বকাপের প্রথম দল হিসাবে বাদ যাবে বাংলাদেশ।

Advertisement

পয়েন্ট তালিকায় এখন ছ’নম্বরে রয়েছে পাকিস্তান। ৬ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৪। মঙ্গলবার যদি তারা বাংলাদেশের কাছে হারে তার পরেও বিশ্বকাপ শেষ হয়ে যাচ্ছে না বাবর আজ়মদের। কারণ, তার পরেও শেষ পর্যন্ত ৮ পয়েন্টে যাওয়ার সুযোগ রয়েছে তাদের। এখন পয়েন্ট তালিকায় তিন ও চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্টও ৮। তাই খাতায়-কলমে বিশ্বকাপে টিকে থাকবে পাকিস্তান।

কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে সেটা হচ্ছে না। কারণ, এখন পয়েন্ট তালিকায় নবম স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ৬ ম্যাচ ২। মঙ্গলবার তারা যদি পাকিস্তানের কাছে হেরে যায় তা হলে শাকিবদের পয়েন্ট হবে ৭ ম্যাচে ২। সে ক্ষেত্রে তারা সর্বোচ্চ ৬ পয়েন্টে যেতে পারবে। তাতে কোনও ভাবেই প্রথম চারে ওঠা সম্ভব হবে না বাংলাদেশের।

তবে যদি বাংলাদেশ জেতে, তা হলে খাতায়-কলমে টিকে থাকবে তারা। সেই কারণে, মঙ্গলবার ইডেনে জিততেই হবে শাকিবদের। নইলে এ বারের বিশ্বকাপের প্রথম বিদায় দেখবে শহর কলকাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement