India Cricket

ইয়ো ইয়ো টেস্ট থেকে ফিজিক্যাল ট্রেনার! তার পরেও কেন বার বার চোট পাচ্ছেন বুমরারা

গত দু’বছরে ভারতের ১০ জন বোলার চোট পেয়েছেন। তার ফলে বার বার সমস্যায় পড়তে হয়েছে দলকে। এত রকমের অত্যাধুনিক সুবিধার পরেও কেন এত চোট পাচ্ছেন ভারতীয় বোলাররা!

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:০২
চোট পেয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন বুমরা।

চোট পেয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন বুমরা। —ফাইল চিত্র

শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে লড়াইয়ে যাতে শারীরিক ক্ষমতা বাধা হয়ে না দাঁড়ায় তার জন্য গত কয়েক বছরে নানা বন্দোবস্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে সুযোগ পাওয়ার জন্য ক্রিকেটারদের পাশ করতে হয় ইয়ো ইয়ো টেস্ট। প্রশিক্ষকের কড়া নজরে নিজেদের তৈরি করেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। শরীরচর্চার অত্যাধুনিক সরঞ্জাম থেকে শুরু করে উপযুক্ত ডায়েট, সব সুবিধা পান ক্রিকেটাররা। তার পরেও গত দু’বছরে ভারতের ১০ জন বোলার চোট পেয়েছেন।

কেন বার বার ভারতীয় বোলাররা এত চোট পাচ্ছেন?

Advertisement

তার প্রধান কারণ হিসাবে উঠে আসছে অতিরিক্ত খেলা। একটি সিরিজ়ের সঙ্গে পরবর্তী সিরিজ়ের তফাত মাত্র কয়েক দিনের। এমনকি একই সঙ্গে ভারতের দু’টি দল দু’টি সিরিজ় খেলছে, এমন ঘটনাও ঘটেছে। তা ছাড়া রয়েছে আইপিএল। সমালোচকরা বলেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজেদের ১০০ শতাংশ দিয়ে দেন ক্রিকেটাররা। যাতে পরের বছর আরও বেশি দর উঠে। এত বেশি খেলার প্রভাব ক্রিকেটারদের শরীরের উপর পড়ছে। জোরে বোলারদের এমনই বেশি পরিশ্রম করতে হয়। ফলে তাঁদের শরীরের উপর ধকল আরও খানিকটা বেশি হচ্ছে। তাই মাঝেমধ্যেই চোট পাচ্ছেন তাঁরা।

দ্বিতীয় আর একটি কারণ, কিশোর বয়স থেকে পুষ্টির সমস্যা। এখন ভারতীয় দলের জোরে বোলারদের মধ্যে বেশির ভাগই ছোট শহর থেকে উঠে আসছেন। ফলে কিশোর বয়স থেকে দরকারি পুষ্টি অনেক সময় তাঁরা পাচ্ছেন না। ভারতীয় দলে সুযোগ পাওয়ার পরে হয়তো তাঁদের পুষ্টির দিকে নজর দেওয়া হচ্ছে, কিন্তু আগে থেকে নজর না দেওয়ায় চোট পাওয়ার আশঙ্কা তাঁদের বেশি থাকছে।

এই প্রসঙ্গে ভারতের প্রাক্তন ট্রেনার চিন্ময় রায় আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘ভারতীয় দলের একাধিক ক্রিকেটার মাঝেমধ্যেই চোট পাচ্ছেন। এই বিষয়টা দলের ট্রেনারদের দেখা উচিত। কারণ, এঁদের মধ্যে অনেকেই খেলতে গিয়ে চোট পাননি। মাঠের বাইরে চোট লেগেছে তাঁদের।’’

আরও পড়ুন
Advertisement