India vs England

‘বাজ়বল’-এর ওষুধ আছে ভারতের কাছে, সিরিজ় শুরুর আগে ইংল্যান্ডকে হুঁশিয়ারি গাওস্করের

হায়দরাবাদে ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। তার আগে স্টোকসদের সতর্ক করে দিলেন গাওস্কর। ইংল্যান্ডের ‘বাজ়বল’ ক্রিকেটের ওষুধ ভারতের কাছে আছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১০:৩৩
picture of Sunil Gavaskar

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

হাতেগোনা আর কয়েক দিন। ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। ভারতের মাটিতেও আগ্রাসী ক্রিকেট খেলার পরিকল্পনা করেছেন বেন স্টোকসেরা। পাঁচ ম্যাচের সিরিজ় শুরুর আগে ইংল্যান্ডকে সতর্ক করে দিলেন সুনীল গাওস্কর। প্রাক্তন অধিনায়ক বলেছেন, ইংল্যান্ডের ‘বাজ়বল’ ক্রিকেটের ওষুধ রয়েছে ভারতের কাছে।

Advertisement

ভারতের মাটিতে টেস্ট সিরিজ়ে বড় পরীক্ষা দিতে হবে স্টোকসদের। এমনই মনে করছেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। যদিও তিনি দলের আগ্রাসী ক্রিকেটে পরিবর্তন চান না। ম্যাকালাম কোচ হওয়ার পর থেকে আগ্রাসী মেজাজে টেস্ট ক্রিকেট খেলছে ইংল্যান্ড। যে ক্রিকেটকে বলা হচ্ছে ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।)। ভারতের পিচে ‘বাজ়বল’ ক্রিকেট কতটা সফল হবে, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। গাওস্করের মতে, ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের মোকাবিলার জন্য বিরাট কোহলির ফর্মই যথেষ্ট।

স্টোকসদের সতর্ক করে গাওস্কর বলেছেন, ‘বাজ়বল’ মোকাবিলা করার জন্য ভারতের হাতে রয়েছে ‘বিরাটবল’। ইংল্যান্ডের বিরুদ্ধে ২৮টি টেস্টে ৪২.৩৬ গড়ে ১৯৯১ রান রয়েছে কোহলির। প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘এক জন ব্যাটারের অর্ধশতরানের থেকে শতরানের সংখ্যা বেশি মানে, তার বড় ইনিংস খেলার দক্ষতা রয়েছে। ইনিংসকে পূর্ণতা দেওয়ার ক্ষমতা তার বেশি। এখন কোহলি যে ভাবে ব্যাট করছে, বোঝাই যাচ্ছে ফর্মে রয়েছে। ওর নড়াচড়া বেশ ভাল হচ্ছে। অর্থাৎ ‘বাজ়বল’ মোকাবিলা করার জন্য আমাদের কাছে ‘বিরাটবল’ আছে।’’

দাওয়াইয়ের কথা বললেও ইংল্যান্ডকে হালকা ভাবে দেখতে নারাজ গাওস্কর। তিনি বলেছেন, ‘‘গত এক-দু’বছরে ইংল্যান্ড খেলার একটা ধরন রপ্ত করেছে। আগ্রাসী ক্রিকেট খেলছে। ব্যাটারেরা দ্রুত রান তুলছে। প্রতিপক্ষের বোলারদের আক্রমণ করছে। ম্যাচের পরিস্থিতি যেমনই থাক, ওরা আগ্রাসী ক্রিকেটই খেলতে চাইছে। ওদের এই পদ্ধতি ভারতের স্পিনারদের বিরুদ্ধে কতটা কার্যকর হয়, সেটা দেখার জন্য মুখিয়ে রয়েছি। ব্যাপারটা বেশ আকর্ষণীয় হতে পারে।’’

ভারতীয় ব্যাটারদের মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সব থেকে বেশি শতরান রয়েছে গাওস্কর এবং সচিন তেন্ডুলকরের। দু’জনেরই ইংল্যান্ডের বিরুদ্ধে শতরানের সংখ্যা সাত। টেস্টে ইংরেজদের বিরুদ্ধে কোহলির রয়েছে পাঁচটি শতরান। আসন্ন সিরিজ়ে নতুন নজির গড়ার সুযোগ রয়েছে ভারতের প্রাক্তন অধিনায়কের সামনে।

আরও পড়ুন
Advertisement