Virat Kohli

প্রাক্তন ক্রিকেটারদের উপদেশ নিয়ে বিরাটের কী করা উচিত? শিখিয়েছিলেন তাঁর ছোটবেলার কোচ

তরুণ বিরাটের ২০০৮ সালে ভারতের হয়ে অভিষেক হয়। সেই সময় বহু প্রাক্তন ক্রিকেটার এবং কোচ তাঁকে উপদেশ দিয়েছিলেন বলে জানিয়েছেন রাজকুমার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ২১:৪৮
১৪ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট।

১৪ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট। —ফাইল চিত্র

বিরাট কোহলির তারকা হয়ে ওঠার পিছনে ছিলেন রাজকুমার শর্মা। যিনি ছোটবেলা থেকে বিরাটকে ক্রিকেট শিখিয়েছেন এবং তৈরি করেছেন ভারতের হয়ে খেলার জন্য। যে বিরাট এখন ব্যাট হাতে বিশ্ব শাসন করেন, তাঁকে ছোট থেকে গড়ে তুলেছেন রাজকুমার। তিনি জানিয়েছেন যে, ছোটবেলায় প্রাক্তন ক্রিকেটারদের উপদেশ নিয়ে বিরাটের কী করা উচিত সেটাও শিখিয়েছিলেন তিনি।

একটা সময় রান পাচ্ছিলেন না বিরাট। সেই সময় তাঁকে বহু প্রাক্তন ক্রিকেটার উপদেশ দিয়েছিলেন। তরুণ বিরাটের ২০০৮ সালে ভারতের হয়ে অভিষেক হয়। সেই সময় বহু প্রাক্তন ক্রিকেটার এবং কোচ তাঁকে উপদেশ দিয়েছিলেন বলে জানিয়েছেন রাজকুমার। বিরাটের ছোটবেলার কোচ বলেন, “ভারতীয় দলে বিরাট তখন নতুন। সেই সময় আমাকে ও বলত যে, প্রাক্তন ক্রিকেটার এবং কোচরা ওকে উপদেশ দিচ্ছে। আমি বুঝিয়েছিলাম যে, ওরা বিরাটের শুভাকাঙ্ক্ষী। ওরা চায় যে, তুমি ভাল খেল। সেই সঙ্গে এটাও বলেছিলাম, ওরা যা বলছে সেটাকে সম্মান করো। কিন্তু এটাও মাথায় রাখতে হবে যে, ওরা যা বলছে, সেটার সব কিছু তোমার কাজে লাগবে না।”

Advertisement

১৪ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট। ৭২টি শতরান করে ফেলেছেন তিনি। মাঝে আড়াই বছর যখন শতরান পাননি, তখন অনেকে বিরাটকে নিয়ে অনেক কথা বলেন। সেই সব কিছুর উত্তরও দেন বিরাট। তিনি বলেন, “আমি যখন টেস্ট অধিনায়কত্ব ছাড়ি, এক জন মাত্র প্রাক্তন ক্রিকেটার আমাকে ফোন করেছিল। অনেকের কাছেই আমার নম্বর আছে। কিন্তু ফোন করেছিলেন শুধু মহেন্দ্র সিংহ ধোনি। এর থেকেই বোঝা যায় কে আমার ভাল চায়। সত্যি যদি আমার কথা কেউ ভেবে থাকে তা হলে সে আমাকে ফোন করে কথা বলতে পারত।”

৩৪ বছরের বিরাট বাংলাদেশে টেস্ট খেলতে গিয়ে ব্যর্থ হয়েছেন। রান পাননি তিনি। লাল বলের ক্রিকেটে এখনও ছন্দে দেখা যায়নি বিরাটকে। ৩ জানুয়ারি থেকে ভারতের বিরুদ্ধে খেলতে নামবে শ্রীলঙ্কা। সাদা বলের সেই সিরিজ়ে বিরাট খেলেন কি না সেই দিকেও নজর থাকবে সকলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement