ICC ODI World Cup 2023

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগেই তিন ক্রিকেটারের প্রশংসায় পঞ্চমুখ কোহলি, তাঁরা কারা?

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। তার আগে বিপক্ষের তিন ক্রিকেটারের প্রশংসা করলেন বিরাট কোহলি। জানিয়ে দিলেন, এই তিন ইংরেজ ক্রিকেটারের বিরুদ্ধে খেলতে তিনি মুখিয়ে রয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৯:৩৮
cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে নামছে ভারত। তার আগে বিপক্ষের তিন ক্রিকেটারের প্রশংসা করলেন বিরাট কোহলি। জানিয়ে দিলেন, এই তিন ইংরেজ ক্রিকেটারের বিরুদ্ধে খেলতে তিনি মুখিয়ে রয়েছেন। সুযোগ পেলেই মাঠে নেমে নিজের সেরাটা দিতে চান, সেটাও বলতে ভোলেননি।

Advertisement

ইংল্যান্ড দলে একাধিক জোরে বোলার রয়েছেন। বেন স্টোকস বল করলে তা আরও শক্তিশালী হতে পারত। কিন্তু মার্ক উড, ডেভিড উইলি, ক্রিস ওকসেরাও যে কোনও প্রতিপক্ষকে কাঁদিয়ে দিতে পারেন। এই তিন পেসারের মধ্যে উডকে নিয়ে আলাদা করে কথা বলেছেন কোহলি। তাঁর কথায়, “মার্ক উডের বিরুদ্ধে আগেও খেলেছি। আমার মতে, ও অসাধারণ বোলার। ব্যাটারদের সমস্যায় ফেলার জন্যে যা যা দক্ষতা থাকা দরকার সব ওর আছে। উডের বোলিংয়ে খেলে নিজেকে পরীক্ষার মুখে ফেলতে চাই।” প্রসঙ্গত, উড এ বার মোটেই ফর্মে নেই। পাঁচ ম্যাচে মাত্র তিনটি উইকেট পেয়েছেন। আগে মাত্র এক বারই কোহলিকে আউট করেছেন তিনি।

ইংল্যান্ডের আর এক বোলার আদিল রশিদের বিরুদ্ধেও খেলতে মুখিয়ে কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ৯ বার কোহলি আউট হয়েছেন রশিদের বলে। কোহলি বলেছেন, “আদিল রশিদ এমন একজন বোলার, যাকে নিয়ে খুব কম হইচই হয়। ইংল্যান্ডের হয়ে কী অসাধারণ বল করছে। ওর বিরুদ্ধে খেলা সত্যিই চ্যালেঞ্জের ব্যাপার। রশিদের বিরুদ্ধে খেলার জন্যে মুখিয়ে রয়েছি।” রশিদের বিরুদ্ধে কোহলির স্ট্রাইক রেট ৯৩.১। এক দিনের ক্রিকেটে তিন বার কোহলিকে আউট করেছেন রশিদ।

আরও এক জন ক্রিকেটারের প্রশংসা করেছেন কোহলি, যিনি আবার তাঁরই সমসাময়িক। তিনি জো রুট। এখনও ক্রিকেটবিশ্বে কোহলি এবং রুটের নাম একসঙ্গে উচ্চারণ করা হয়। রুটকে নিয়ে কোহলি বলেছেন, “সব দিক বিচার করেই জো দারুণ ক্রিকেটার। দারুণ রিভার্স ল্যাপ মারতে পারে। ওর থেকে এই শট শেখার ইচ্ছে রয়েছে।”

আরও পড়ুন
Advertisement