ICC ODI World Cup 2023

বিতর্কে দক্ষিণ আফ্রিকার মহারাজ, পাকিস্তানের বিরুদ্ধে দেশকে জিতিয়েই ‘জয় শ্রী হনুমান’ পোস্ট

শুক্রবার পাকিস্তানের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছেন কেশব মহারাজ। তার পরেই সমাজমাধ্যমে একটি পোস্ট করে বিতর্কে জড়ালেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৮:২২
cricket

কেশব মহারাজ। ছবি: পিটিআই।

শুক্রবার পাকিস্তানের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছেন কেশব মহারাজ। এডেন মার্করাম ৯১ রান করলেও শেষ দিকে পাকিস্তানের বোলারদের সামলে মাথা ঠান্ডা রেখে দলকে জিতিয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার। তার পরে সমাজমাধ্যমে তাঁর একটি পোস্ট নিয়ে বিতর্ক দেখা দিল। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের পরেই ‘জয় শ্রী হনুমান’ লিখে পোস্ট করেছেন মহারাজ।

Advertisement

তাব্রেজ় শামসির সঙ্গে শেষ উইকেটে জুটি বেঁধে দলকে জিতিয়েছেন মহারাজ। মার্করাম ফিরে যাওয়ার পরে বোলারেরা ছাড়া আর কেউ ছিলেন না। তখন লুনগি এনগিডি এবং শামসিকে নিয়ে জুটি বেঁধে দলকে জিতিয়ে দেন মহারাজ।

ম্যাচের পর তিনি লেখেন, “ঈশ্বরে বিশ্বাস করি। ছেলেরা অসাধারণ একটা ফলাফল উপহার দিল। শামসি এবং মার্করামের অসাধারণ পারফরম্যান্স জেতাতে সাহায্য করল। জয় শ্রী হনুমান।” তবে বিতর্ক হলেও অনেকেরই ধারণা, ভারতীয় সংস্কৃতির প্রতি শ্রদ্ধার খাতিরেই তিনি এমন কথা লিখেছেন।

মহারাজের জন্ম দক্ষিণ আফ্রিকার ডারবানে হলেও তাঁর পূর্বপুরুষরা থাকতেন উত্তরপ্রদেশের সুলতানপুরে। গোমতী নদীর ধারে তাঁদের বাড়ি ছিল। মহারাজ বিয়েও করেছেন ভারতীয় এক মহিলাকে। তাঁর ব্যাটে ‘ওম’ লেখা রয়েছে।

শুক্রবারের ম্যাচে এনগিডি আউট হওয়ার পর শেষ জুটি হিসাবে ছিলেন শামসি এবং মহারাজ। ১১ বলে ১১ রান তুলে দেন তারা। পাকিস্তানের পেসারদের বোলিং শেষ হয়ে যাওয়ার পর স্পিনারদের আক্রমণ করেন। তাতেই জয় আসে।

আরও পড়ুন
Advertisement