Virat Kohli

তিন বছর ধরে ব্যাটে রানের খরা, তবু কোহলির পকেটে টাকার বন্যা

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি, ম্যাচ ফি, আইপিএল মিলিয়ে কোহলি যে আয় করেন তার প্রায় দ্বিগুণ আয় করেন বিভিন্ন বাণিজ্যিক চুক্তি থেকে। ৪০টির বেশি পণ্যের প্রচারদূত তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৮:৫৬
২০২২ সালে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে আয়ের বিচারে শীর্ষে কোহলি।

২০২২ সালে ভারতীয় খেলোয়াড়দের মধ্যে আয়ের বিচারে শীর্ষে কোহলি। ছবি: টুইটার।

গত এশিয়া কাপ থেকে সীমিত ওভারের ক্রিকেটে রানে ফিরলেও টেস্ট ক্রিকেটে এখনও রান পাচ্ছেন না বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে পারফরম্যান্সের বিচারে ২০২২ সালই তাঁর সব থেকে খারাপ গিয়েছে। ব্যাটে রানের খরা অবশ্য তাঁর আয়ে থাবা বসাতে পারেনি।

প্রায় তিন বছর ধরে কোহলির ব্যাটে রানের খরা চলছে। ২০২০, ২০২১ এবং ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৮৪২, ৯৬৪ এবং ১০২৪ রান। ২০২২ সালে ছ’টি টেস্ট ম্যাচে কোহলির সংগ্রহ ২৬৫ রান। গড় ২৬.৫০। ১১টি এক দিনের ম্যাচে ২৭.৪৫ গড়ে করেছেন ৩০২ রান। তুলনায় ভাল টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর পরিসংখ্যান। ২০২২ সালে ২০টি ম্যাচে ৫৫.৭৮ গড়ে করেছেন ৭৮১ রান। ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন অধিনায়কের ব্যাট থেকে শতরান এসেছে মাত্র দু’টি।

Advertisement

তাঁর পারফরম্যান্স কোহলিসুলভ না হলেও আয়ের দিক থেকে ভারতে তাঁর ধারে কাছে কেউ নেই। ২০২২ সালে সব মিলিয়ে কোহলির মোট আয় ২৫৬.৫২ কোটি টাকা। আয়ের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। যদিও কোহলির থেকে তিনি অনেক পিছিয়ে রয়েছেন। ২০২২ সালে তাঁর মোট আয় ৭৪.৪৭ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা যশপ্রীত বুমরা। ২০২২ সালে তাঁর মোট আয় ৫৭.৯২ কোটি টাকা। ভারতীয় খেলোয়াড়দের মধ্যে আয়ের বিচারে শীর্ষে রয়েছেন কোহলি। সারা বিশ্বের খেলোয়াড়দের নিরিখে ভারতের প্রাক্তন অধিনায়কের স্থান ৬১ নম্বরে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি, ম্যাচ ফি, আইপিএল মিলিয়ে কোহলি যে আয় করেন তার প্রায় দ্বিগুণ আয় করেন বিভিন্ন বাণিজ্যিক চুক্তি থেকে। ৪০টির বেশি পণ্যের প্রচারদূত তিনি। তাই ক্রিকেটপ্রেমীরা কোহলির বিপুল আয়ে বিস্মিত নন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলছেন না কোহলি। তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে ১০ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া এক দিনের সিরিজ়ে খেলবেন প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement