Ashes 2023

লর্ডসের দর্শকদের নিয়ে ক্ষুব্ধ, সন্তানদের নিয়ে ক্রিকেট ম্যাচ দেখতে যাবেন না অসি ক্রিকেটার

লর্ডস টেস্টে এমসিসির সদস্যদের সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন উসমান খোয়াজা। আধুনিক ক্রিকেটে দর্শকদের আচরণে তিনি এতটাই ক্ষুব্ধ যে সন্তানদের নিয়ে ক্রিকেট খেলা দেখতে যাবেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৮:৩৮
cricket

অ্যাশেজের একটি টেস্টে ইংরেজ দর্শক। ছবি: রয়টার্স।

লর্ডস টেস্টে এমসিসির সদস্যদের সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন উসমান খোয়াজা। অস্ট্রেলিয়ার ক্রিকেটার মনে করছেন, আধুনিক সময়ে দর্শকের কটুকথা সীমা ছাড়িয়ে যাচ্ছে। ক্রিকেটারদের উদ্দেশে যা খুশি বলতে আর বাধছে না তাঁদের। অবিলম্বে এই জিনিস বন্ধ হওয়ার দরকার বলে মনে করছেন তিনি।

খোয়াজার সঙ্গে বাদানুবাদের জেরে তিন সদস্যকে নির্বাসিত করেছে এমসিসি। হেডিংলে টেস্টেও দর্শকদের আগ্রাসী আচরণ দেখা গিয়েছে। সেই প্রসঙ্গে খোয়াজা বলেছেন, “ব্যক্তিগত ভাবে আমি ক্রিকেট খেলা দেখতে এলে চাইব না আমার ছোট ছেলেমেয়েরা সঙ্গে থাকুক। যদি কোনও ঘটনা ঘটেই থাকে তা হলে অভিযোগ জানিয়ে মাঠ ছাড়ব। এখনকার দিনে দর্শকদের আচরণ লজ্জাজনক। এজবাস্টনে ট্রেভিস হেডকে লক্ষ্য করে দর্শক খুবই খারাপ কথা বলেছিল। জনসমক্ষে যে এ কথা বলা যায় এটা বিশ্বাসই করতে পারছি না।”

Advertisement

ইংল্যান্ড আগেই জানিয়েছে, অস্ট্রেলিয়ায় গেলে তাদেরও একই পরিস্থিতির সামনে পড়তে হয়। সেটা অস্বীকার করেননি খোয়াজা। তাঁর মতে, অস্ট্রেলিয়ার সমর্থকেরাও সমান দোষী। বলেছেন, “ইংল্যান্ড বলেছে যে অস্ট্রেলিয়ায় গিয়ে ওরাও খারাপ আচরণের মুখে পড়ে। সেটা সত্যি হলে আমি সমর্থন করি না। যে কোনও জায়গাতেই দর্শকের মুখে গালিগালাজ খারাপ জিনিস। শুধু ক্রিকেট নয়, সারা বিশ্বের সব খেলাতেই এটা হচ্ছে। আমেরিকায় এনবিএ-তেও একই জিনিস দেখতে পাবেন। বিশেষত যেখানে দর্শকেরা খেলোয়াড়দের কাছাকাছি থাকতে পারে সেখানে এগুলো আরও বেশি করে হয়। ক্রিকেটে সেই সুযোগটা রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement