ICC T20 World Cup

পাকিস্তানে খেলা নয়! বদলের মুখে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্থান, সরতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফিও

২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায়। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু এই দুই প্রতিযোগিতার স্থান পরিবর্তন হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৬:৩২
T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপ। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গা বদলে যেতে পারে। ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায়। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু এই দুই প্রতিযোগিতার স্থান পরিবর্তন হতে পারে। এমনটাই জানা গিয়েছে এক সংবাদ মাধ্যম সূত্রে। এই পরিবর্তনের কারণ কী?

আমেরিকায় এ বছর মেজর লিগ ক্রিকেট হবে। সেই প্রতিযোগিতার পর হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু মেজর লিগ এবং বিশ্বকাপের মধ্যে তফাত অনেকটাই। তাই মেজর লিগ আর বিশ্বকাপ আয়োজনের মধ্যে ফারাক রয়েছে। আমেরিকা এখনও বিশ্বকাপ আয়োজনের জন্য তৈরি নয় বলে মনে করা হচ্ছে। সেই কারণেই ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ সে দেশে করার ঝুঁকি নিতে রাজি নয় আইসিসি। সেই প্রতিযোগিতা সরিয়ে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজকে দেওয়া হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি। বিশ্বকাপের মতো অত বড় প্রতিযোগিতা নয় সেটা। আবার ২০২৫ পর্যন্ত সময়ও পাওয়া যাবে। তত দিনে আমেরিকা তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা ছিল পাকিস্তানে। তাদের আর্থিক সাহায্য করে এই ক্ষতি ঢাকার ভাবনা রয়েছে আইসিসির। আর ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডের মাঠে। ২০৩০ সালে সেখানে বিশ্বকাপ হওয়ার কথা ছিল। সেটা কোথায় হবে তা এখনও জানা যায়নি।

এ বারের এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু ভারত সেখানে খেলতে যেতে রাজি নয়। তাই এশিয়া কাপ অন্য কোথাও হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পাকিস্তানও জানিয়েছে যে, তারা ভারতে বিশ্বকাপ খেলতে আসতে রাজি নয়। দুই দেশের রাজনীতির প্রভাব ক্রিকেটে পড়ছে। একে অপরের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজও খেলে না তারা। সেই কারণেই চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে সরিয়ে দেওয়া হল কি না সেই প্রশ্নও উঠতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement