T20 World Cup 2022

পন্থকে অনুশীলন করিয়ে তৈরি করলেন, বিশ্বকাপের সেমিফাইনালে নিজেই বাদ দীনেশ কার্তিক!

গ্রুপ পর্বে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিলেন ঋষভ পন্থ। বাকি সব ম্যাচেই খেলতে দেখা গিয়েছিল দীনেশ কার্তিককে। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে নামলেন পন্থই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৩:১৬
ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিক।

ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিক। —ফাইল চিত্র

সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলে ঋষভ পন্থ। টসের আগে দেখা গেল পন্থকে অনুশীলন করাচ্ছিলেন দীনেশ কার্তিক। যিনি গ্রুপ পর্বে ভারতের হয়ে চারটি ম্যাচ খেলেছিলেন। কিন্তু জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিলেন ঋষভ পন্থ। সেমিফাইনালে তাঁর উপরেই ভরসা রাখল ভারত।

বৃহস্পতিবার ভারতের প্রথম একাদশ ঘোষণা করার আগে দেখা যায় পন্থ উইকেটরক্ষক হিসাবে অনুশীলন করছিলেন। তাঁকে সেই সময় সাহায্য করছিলেন কার্তিক। ৩৭ বছরের কার্তিক ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিলেন। এত বছর পর আবার তাঁর সামনে সুযোগ আসে বিশ্বকাপ খেলার। কিন্তু গ্রুপ পর্বে সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেননি কার্তিক। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে পন্থ নামলেও তিনি রান পাননি। যদিও বাউন্ডারিতে অসাধারন ক্যাচ নিয়ে তাঁকে ফিরিয়ে দিয়েছিলেন রিয়ান বার্ল।

Advertisement

সেমিফাইনালে পন্থকে খেলানো হবে কি না তা নিয়ে ধোঁয়াশা রেখেছিলেন রোহিত। তিনি বলেছিলেন, ‘‘আমি জ়িম্বাবোয়ে ম্যাচের আগেও বলেছিলাম, পন্থ একমাত্র ক্রিকেটার যে কোনও ম্যাচে খেলেনি। পার্‌থে দুটো প্রস্তুতি ম্যাচে খেলেছিল পন্থ। কিন্তু তার পর থেকে আর সুযোগ পায়নি। তাই ওকে একটা সুযোগ দিতে চেয়েছিলাম। যদি সেমিফাইনাল বা ফাইনালে ওকে খেলাতে হয় তা হলে তার আগে একটা ম্যাচ ওকে সুযোগ দিতে চেয়েছিলাম। হঠাৎ করে নকআউটের মতো ম্যাচে নামিয়ে দিতে চাইনি। সেই কারণেই ওকে নেওয়া হয়েছিল।’’

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বৃহস্পতিবার টসের পর রোহিত বলেন, ‘‘আমরা আগে ব্যাট করতেই চেয়েছিলাম। এই প্রতিযোগিতায় ভাল ক্রিকেট খেলেছি। এই ম্যাচেও সেটা ধরে রাখতে হবে। সাম্প্রতিক সময়ে আমরা ইংল্যান্ডের বিরুদ্ধে বেশ কিছু ম্যাচ খেলেছি। এটা সুবিধা দেবে আমাদের। শান্ত থাকতে হবে এই ম্যাচে। চোট ছিল আমার। কিন্তু এখন ঠিক আছি। প্রথম একাদশ বেছে নেওয়া খুব কঠিন ছিল আমার কাছে। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে যে দল খেলেছিল, সেটাই খেলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement