T20 World Cup 2022

ঘরের শত্রু বিভীষণ, নিজের দেশের ক্রিকেটারের কাছেই হারল দক্ষিণ আফ্রিকা

রবিবার অ্যাডিলেডে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়ে ইতিহাস তৈরি করল নেদারল্যান্ডস। সেই ম্যাচ স্মরণীয় হয়ে থাকল নেদারল্যান্ডসের ক্রিকেটারের ক্যাচে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১২:৫৭
নেদারল্যান্ডসের কাছে হারল দক্ষিণ আফ্রিকা।

নেদারল্যান্ডসের কাছে হারল দক্ষিণ আফ্রিকা। ছবি: পিটিআই

এক সময় শুধু ফিল্ডিংয়ের জন্যেই গোটা ক্রিকেটবিশ্বে সুখ্যাতি অর্জন করেছিলেন জন্টি রোডস। তাঁকে বিশ্বের সর্বকালের সেরা ফিল্ডার বলতেও কুণ্ঠাবোধ করতেন না কেউ। সেই জন্টির দেশই বিশ্বকাপ থেকে ছিটকে গেল এমন একটা ক্যাচে, যা দেখলে গর্বিত হবেন দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন ক্রিকেটার। রবিবার অ্যাডিলেডে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়ে ইতিহাস তৈরি করল নেদারল্যান্ডস। ম্যাচের নায়ক নিঃসন্দেহে রোলফ ভ্যান ডান মারউই, যাঁর জন্ম দক্ষিণ আফ্রিকারই জোহানেসবার্গে।

প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চার উইকেট হারিয়ে ১৫৮ রান তোলে নেদারল্যান্ডস। জবাবে রান তাড়া করতে নেমে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাদের ইনিংসের ১৬তম ওভার চলছিল তখন। ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছিলেন ডেভিড মিলার। ডাচ বোলার ব্রেন্ডন গ্লোভারের বলে পুল করতে যান। বল তাঁর ব্যাটের কানায় লেগে ফাইন লেগ এবং ডিপ ফাইন লেগের মাঝামাঝি অঞ্চলে পড়ছিল। শর্ট ফাইন লেগে দাঁড়িয়ে থাকা মারউই অনেকটা পিছনে দৌড়ে গিয়ে ঝাঁপিয়ে পড়ে দু’হাতে ক্যাচ ধরেন। ওই একটা ক্যাচেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। কারণ মিলার উইকেটে থাকলে জয় কার্যত নিশ্চিত ছিল প্রোটিয়াদের। আগের ম্যাচে ভারতের বিরুদ্ধেও দলকে জিতিয়েছিলেন তিনি।

Advertisement

জোহানেসবার্গে জন্ম হওয়ার পর সেখানে বিভিন্ন ক্লাবে ক্রিকেট শিখেছেন মারউই। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত খেলেছেন। ২৬টি ম্যাচে খেলার পর তিনি অবসর নেন। তবে ২০১৫ সালে তিনি নেদারল্যান্ডসের পাসপোর্ট পান। তার পরে নেদারল্যান্ডসের হয়ে আবার ক্রিকেট খেলা শুরু করেন। সে বছরই ডাচ দলে অভিষেক হয় তাঁর। টি-টোয়েন্টিতে পঞ্চম ক্রিকেটার হিসাবে দু’টি দেশের হয়ে খেলেছেন তিনি।

এ বারের বিশ্বকাপে তিনি হয়তো একটি উইকেট নিয়েছেন। কিন্তু তাঁর ক্যাচ প্রচারের সব আলো কেড়ে নিল। পিছন দিকে ছুটে যাওয়ার সময় এক বারও তাঁর নজর বল থেকে সরেনি। তাঁর ক্যাচকে প্রতিযোগিতার সেরা হিসাবে বেছে নেওয়া হলে অবাক হওয়ার কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement