T20 World Cup 2022

রবিবার দক্ষিণ আফ্রিকা ম্যাচ নয়, রোহিতদের আসল খেলা তো ৬ নভেম্বর, বলছেন সুনীল গাওস্কর

দু’দিন পরেই কাগিসো রাবাডা, অনরিখ নোখিয়াদের সামনে নতুন পরীক্ষার মুখোমুখি হবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। তবে সুনীল গাওস্করের মতে, দক্ষিণ আফ্রিকা নয়, ভারতের আসল প্রতিপক্ষ হতে চলেছে অন্য দল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ২২:১১
জ়িম্বাবোয়ের ম্যাচকেই গুরুত্বপূর্ণ বলছেন গাওস্কর।

জ়িম্বাবোয়ের ম্যাচকেই গুরুত্বপূর্ণ বলছেন গাওস্কর। ফাইল ছবি

আগামী রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের তৃতীয় ম্যাচে নামবে ভারত। কাগিসো রাবাডা, অনরিখ নোখিয়াদের সামনে নতুন পরীক্ষার মুখোমুখি হবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। তবে সুনীল গাওস্করের মতে দক্ষিণ আফ্রিকা নয়, ভারতের আসল প্রতিপক্ষ হতে চলেছে অন্য দল। তারা হল জ়িম্বাবোয়ে। যে ভাবে পাকিস্তানকে শেষ মুহূর্তে হারিয়েছে তারা, তাতে ৬ নভেম্বর গ্রুপের শেষ ম্যাচে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে কঠিন লড়াই অপেক্ষা করে রয়েছে বলে মনে করছেন গাওস্কর।

ভারতের প্রাক্তন ওপেনারের কথায়, “জ়িম্বাবোয়ে দারুণ লড়াই করে পাকিস্তানকে হারিয়েছে। তাই ভারতকে অত্যন্ত সতর্ক থাকতে হবে। পাকিস্তানকে হারানোর পর জ়িম্বাবোয়ে কিন্তু অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে নামবে।” পড়শি দেশ সম্পর্কে গাওস্কর বলেছেন, “পাকিস্তানকে শেষ তিনটে ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে। কাজটা সহজ নয়। কারণ ওদের সামনে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতকেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।”

Advertisement

বৃহস্পতিবার পাকিস্তানের হারের মধ্যে কোনও অঘটন নেই বলেই মনে করছেন গাওস্কর। তাঁর কথায়, “টি-টোয়েন্টিতে যা খুশি হতে পারে। আমার মনে হয় না পাকিস্তান খুব একটা খারাপ দল। ওদের অনেক ভাল ক্রিকেটার রয়েছে। যেমন ভাল বোলার রয়েছে, তেমনই ভাল ব্যাটার। কিন্তু এই প্রতিযোগিতায় দরকারের সময়ে কেউই জ্বলে উঠতে পারেনি।”

এ দিকে, জ়িম্বাবোয়ের কাছে হারের পর হতাশ পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম। বলেছেন, ‘‘কখনও কখনও খুব হতাশ লাগে। ক্রিকেটের তিন বিভাগেই আমরা খারাপ খেলেছি। এমন হারের পর অজুহাত দেওয়ার কোনও অর্থ হয় না। দল হিসাবে অবশ্যই আমরা ভাল। তাই এই ফল অপ্রত্যাশিত।’’ এমন হারের কারণ কী? বাবর বলেছেন, ‘‘প্রথম ছয় ওভারে আমরা ভাল বল করতে পারিনি। নতুন বলে আমাদের পারফরম্যান্স একদমই যথাযথ মানের নয়। মাঝের ওভারগুলোয় অবশ্য ভাল বোলিং করেছি আমরা। সে জন্যই জ়িম্বাবোয়েকে ১৩০ রানের মধ্যে আটকে রাখতে পেরেছি। ব্যাটিংয়ের কথা জিজ্ঞেস করলে বলব, বিপর্যয়। আমি আর মহম্মদ রিজ়ওয়ান শুরুতেই আউট হয়ে গেলাম। পরে শান মাসুদ এবং শাদাব খান জুটি তৈরি করেছিল। শাদাব আউট হতেই পর পর উইকেট চলে গেল আমাদের। ব্যাটিংয়ে ধস নামল।’’

আরও পড়ুন
Advertisement