India vs Australia

‘মাত্র দু’জন’! অধিনায়ক হয়ে প্রথম সাংবাদিক বৈঠকে এসে চমকে গেলেন সূর্যকুমার, শেষ করলেন চার মিনিটে

অধিনায়ক হিসাবে প্রথম সাংবাদিক বৈঠকে এসেই চমকে গেলেন সূর্যকুমার যাদব। বিশাখাপত্তনমে বৃহস্পতিবারের ম্যাচের আগের দিন মিডিয়া রুমে এসে কী দেখতে পেলেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১২:৩১
cricket

সাংবাদিক বৈঠকে সূর্য। ছবি: পিটিআই।

জীবনে প্রথম বার ভারতীয় দলকে নেতৃত্ব দিতে চলেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ে তাঁর কাঁধেই তুলে দেওয়া হয়েছে অধিনায়কত্বের ভার। সেই সূর্যকুমার যাদব প্রথম সাংবাদিক বৈঠকে এসেই চমকে গেলেন। বিশাখাপত্তনমে বৃহস্পতিবারের ম্যাচের আগের দিন মিডিয়া রুমে এসে দেখলেন, মাত্র দু’জন সাংবাদিক বসে রয়েছেন। গোটা ঘরই ফাঁকা।

Advertisement

বিশ্বকাপে শুধুমাত্র ক্রিকেটারদেরই পরিশ্রম হয় না, যাঁরা গোটা দেশ জুড়ে রোহিত শর্মা, বিরাট কোহলিদের খবর পরিবেশন করেন, সেই সাংবাদিকদেরও পরিশ্রম হয়। বিশ্বকাপের দেড় মাসের ক্লান্তির পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের আপাত গুরুত্বহীন সিরিজ় কভার করার ক্ষেত্রেও সাংবাদিকদের মধ্যে অনীহা দেখা দিয়েছে। ফলে সূর্যের প্রথম সাংবাদিক বৈঠকে মাত্র দু’জন হাজির ছিলেন। সূর্য নিজেও অবাক হয়ে বলে ওঠেন, “মাত্র দু’জন এসেছেন?”

সূর্যের সেই সাংবাদিক বৈঠক শেষ হয়ে যায় চার মিনিটেই। তবে গত শনিবার চিত্রটা ছিল আলাদা। বিশ্বকাপ ফাইনালের আগের দিন রোহিত শর্মার সাংবাদিক সম্মেলনে আমদাবাদের মিডিয়া রুমে সবাইকে জায়গা দেওয়াই কঠিন হয়ে দাঁড়িয়েছিল। সে দিন গোটা দেশ থেকে সাংবাদিকেরা হাজির হয়েছিলেন। ভারতের অধিনায়কেরা সাধারণত লম্বা সাংবাদিক বৈঠকেই অভ্যস্ত। প্রশ্নে প্রশ্নে জর্জরিত হয়ে পড়েন অনেকে। বোর্ডের মিডিয়া ম্যানেজারকে কার্যত তটস্থ থাকতে হয়। সবাই যাতে প্রশ্ন করার সুযোগ পান সেটা খেয়াল রাখতে হয়। কিন্তু সূর্যের সময়ে তার কোনও বালাই নেই। দু’জন মিলেই ভাগাভাগি করে প্রশ্ন করলেন।

সূর্যকে দেখে মনে হচ্ছিল তিনি আরও বেশি প্রশ্নের উত্তর দিতে তৈরি। কিন্তু বাধ্য হয়ে চার মিনিটেই শেষ করে দিতে হল সাংবাদিক বৈঠক। বিশ্বকাপে না হয় আলাদা উৎসাহ ছিল। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ়‌েও সাংবাদিক থেকে সমর্থকদের উৎসাহ কম থাকে না। কিন্তু এই সিরিজ় বাকি সব কিছুর থেকে আলাদা। ফাইনালে ও ভাবে হারের পর সমর্থকদেরও উৎসাহ নেই এই সিরিজ়ে।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার। পরের চারটি ম্যাচ ২৬ নভেম্বর (তিরুঅনন্তপুরম), ২৮ নভেম্বর (গুয়াহাটি), ১ ডিসেম্বর (রায়পুর), ৩ ডিসেম্বর (বেঙ্গালুরু)।

আরও পড়ুন
Advertisement