ICC Women’s T20 World Cup 2024

পাকিস্তানকে ৯ উইকেটে হারাল অস্ট্রেলিয়া, পড়শির হারে বিশ্বকাপের সেমি-র দৌড়ে লাভ হল ভারতের

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ৯ উইকেটে হারাল পাকিস্তান। পড়শি দেশের এই হারের ফলে সেমিফাইনালে ওঠার দৌড়়ে কিছুটা সুবিধা হল ভারতের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২৩:৩৪
cricket

ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কউর। —ফাইল চিত্র।

পাকিস্তানের হারে সুবিধা হল ভারতের। মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ৯ উইকেটে হারাল পাকিস্তান। পড়শি দেশের এই হারের ফলে সেমিফাইনালে ওঠার দৌড়়ে কিছুটা লাভ হল ভারতের।

Advertisement

প্রথমে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ৮২ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। একমাত্র আলিয়া রিয়াজ় ২৬ রান করেন। বাকি কেউ তাঁকে সঙ্গ দিতে পারেননি। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে অ্যাশলি গার্ডনার ২১ রান দিয়ে ৪ উইকেট নেন।

জবাবে মাত্র ১১ ওভারে ১ উইকেট হারিয়ে ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া। এই জয়ের মধ্যে গত বারের চ্যাম্পিয়নদের একমাত্র চিন্তা অধিনায়ক অ্যালিসা হিলির চোট। ২৩ বলে ৩৭ রান করে অবসর নেন তিনি। আর নামতে পারেননি হিলি। তাতে অবশ্য জিততে কোনও সমস্যা হয়নি ছ’বারের বিশ্বজয়ীদের।

এই জয়ের ফলে কিছুটা হলেও সুবিধা হল ভারতের। গ্রুপ এ-র পয়েন্ট তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া। তিন ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৬। ভারত দ্বিতীয় স্থানে। তিন ম্যাচ খেলে হরমনপ্রীত কউরদের পয়েন্ট ৪। নিউ জ়িল্যান্ড তিন নম্বরে। দু’টি ম্যাচ খেলে তাদের পয়েন্ট ২। পাকিস্তান তিনটি ম্যাচ খেলে ২ পয়েন্ট নিয়ে চার নম্বরে। সকলের শেষে শ্রীলঙ্কা। তিন ম্যাচ খেলে তাদের পয়েন্ট শূন্য।

ভারতের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার পয়েন্টও হবে ৬। নিউ জ়িল্যান্ড তাদের দু’টি ম্যাচ জিতলে তাদের পয়েন্টও হবে ৬। সেই পরিস্থিতিতে নেট রানরেট বিচার হবে। ভারতের নেট রানরেট নিউ জ়িল্যান্ডের থেকে অনেকটাই ভাল। পাকিস্তান এই ম্যাচ হারায় সেমিফাইনালের দৌড় থেকে তারা প্রায় বাদ। অর্থাৎ, চার দলের বদলে লড়াইয়ে এখন তিনটি দল। ভারতের ভাগ্য নিজেদের হাতেই রয়েছে। আর যদি নিউ জ়িল্যান্ড অন্তত একটি ম্যাচ হারে তা হলে ভারতের সেমিফাইনালে ওঠার সুযোগ আরও বাড়বে।

আরও পড়ুন
Advertisement