Surya Kumar Yadav

কবে থেকে সূর্যকুমার পরিচিত হলেন ‘স্কাই’ নামে? কে দিল সেই নাম?

সূর্যকুমার যাদব তাঁর সতীর্থ এবং ক্রিকেটবিশ্বের কাছে পরিচিত ‘স্কাই’ নামেই। সূর্যের নাম এবং পদবির আদ্যক্ষর মিলিয়ে তাঁকে এই নামেই ডাকা হয়। কে, কবে এই নাম দিলেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৩:৪২
surya kumar yadav

ইংল্যান্ডে অনুশীলনে সূর্য। ছবি: টুইটার

তাঁর শটের বৈচিত্র নিয়ে যেমন চর্চা হয়, তেমনই আলোচনা চলে নাম নিয়েও। সূর্যকুমার যাদব তাঁর সতীর্থ এবং ক্রিকেটবিশ্বের কাছে পরিচিত ‘স্কাই’ নামেই। সূর্যের নাম এবং পদবির আদ্যক্ষর মিলিয়ে তাঁকে এই নামেই ডাকা হয়। কিন্তু কবে থেকে এই নাম চালু হল? কে দিল এই নাম? সেই নিয়েই বোর্ডের এক ভিডিয়োয় প্রশ্নের উত্তর দিলেন সূর্য।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলতে ইংল্যান্ডে রয়েছেন সূর্য। প্রস্তুতির ফাঁকেই বোর্ডকে সাক্ষাৎকার দিয়েছেন। বলেছেন, “এই নামটা এসেছে ২০১৪-১৫ সাল নাগাদ। তখন আমি কেকেআরের হয়ে খেলতাম। সেই সময় গৌতি ভাই (গৌতম গম্ভীর) ওই নামে আমাকে ডাকতে শুরু করে। আসলে সূর্যকুমার যাদব নামটা সবার কাছে খুব বড় ছিল। তখন থেকে সবাই আমাকে ‘স্কাই’ বলে ডাকা শুরু করে।”

Advertisement

ভারতীয় দল নিয়েও কথা বলেছেন সূর্য। তাঁকে প্রশ্ন করা হয় দলের সবচেয়ে ভাল বন্ধু কারা? সূর্যের উত্তর, “অনেকেই রয়েছে। সবাই আমার ভাল বন্ধু। কিন্তু আমার সময় কাটাতে ভাল লাগে ঈশান কিশন, মহম্মদ সিরাজ, অক্ষর পটেল, রবিচন্দ্রন অশ্বিনদের সঙ্গে।” তিনি আরও জানিয়েছেন, দলের সবচেয়ে মজার ক্রিকেটার ঈশান।

ক্রিকেটবিশ্বে চর্চায় রয়েছে সূর্যের ‘সুপলা শট’। অর্থাৎ কোমরের উপরে আসা কোনও বল চামচের মতো করে পিছনে তুলে ছয় মেরে দেওয়া। এই শটের বিশেষত্ব নিয়ে মুখ খুলে সূর্য বলেছেন, “টেনিস ক্রিকেট থেকে এই শব্দটা এসেছে। বাড়িতে থাকলে এই শট প্রচুর দেখি। সুপলা শটের মানে হল, যখন মাথা লক্ষ্য করে আসা কোনও বল আপনি ঠিক উইকেটকিপার পিছন দিয়ে বাউন্ডারির বাইরে ফেলে দেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement