T20 World Cup 2021

T20 World Cup 2021: নিউজিল্যান্ডের কাছে কেন হার কোহলীদের? পাকিস্তান ম্যাচের কথা এনে ব্যাখ্যা গাওস্করের

গাওস্করের মতে, বাইরে কে কী বলছে সে দিকে কিছুটা হলেও খেয়াল রাখা উচিত। কারণ কখনও কখনও বাইরের লোকের কোনও পরামর্শ কাজেও লেগে যেতে পারে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২১ ১৫:৪২
কোহলীদের হার নিয়ে কী বললেন গাওস্কর

কোহলীদের হার নিয়ে কী বললেন গাওস্কর ফাইল চিত্র

পাকিস্তানের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে উঠতে না পারার ফলেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতকে হারতে হয়েছে বলে মনে করেন দেশের প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। তিনি জানিয়েছেন, দল মানসিক ভাবে এতটা বিধ্বস্ত হয়ে রয়েছে যে তার প্রভাব দলের খেলায় পড়েছে।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গাওস্কর বলেন, ‘‘নিউজিল্যান্ড কোহলীদের স্বাভাবিক খেলা খেলতেই দেয়নি। সেই জন্য তাদের প্রশংসা প্রাপ্য। কিন্তু আমি মনে করি পাকিস্তানের কাছে হারের ধাক্কা দলকে মানসিক ভাবে বিধ্বস্ত করে দিয়েছে। বিশ্বকাপে গত ১২ বার এই ঘটনা ঘটেনি। এ বার শুধু হারতে হয়নি, খারাপ ভাবে হারতে হয়েছে। সেই হারের ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি ক্রিকেটাররা। ওদের আত্মবিশ্বাস তলানিতে।’’

Advertisement

পাকিস্তান ম্যাচের ভুলই নিউজিল্যান্ডের বিরুদ্ধেও কোহলীরা করেছেন বলে মনে করেন গাওস্কর। তিনি বলেন, ‘‘টি২০-তে ম্যাচ জিততে গেলে পাওয়ার প্লে জিততে হবে। কিন্তু দু’টি ম্যাচেই ভারত ব্যাটিং ও বোলিং পাওয়ার প্লে-তে হেরেছে। সেখানেই ম্যাচ কোহলীদের হাত থেকে বেরিয়ে গিয়েছে।’’

দু’টি ম্যাচে হারের ফলে নেটমাধ্যমে তুমুল সমালোচনা হচ্ছে ভারতীয় ক্রিকেটারদের। কিন্তু কোহলী জানিয়েছেন, বাইরে থেকে কে কী বলছে সে দিকে তাঁরা গুরুত্ব দেন না। নিজেদের ভুল শুধরে এগিয়ে যেতে চান তাঁরা। কোহলীর এই মানসিকতার প্রশংসা করলেও গাওস্করের মতে, বাইরে কে কী বলছে সে দিকে কিছুটা হলেও খেয়াল রাখা উচিত। কারণ কখনও কখনও বাইরের লোকের কোনও পরামর্শ কাজেও লেগে যেতে পারে। তাই সব সময় একটা বর্মের ভিতরে থাকা উচিত নয় বলেই মনে করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement