IPL 2024 Auction

আইপিএল নিলামে ৩৩৩ ক্রিকেটারের মধ্যে বাংলার মাত্র ৯, কোন রাজ্যের সব থেকে বেশি, কাদের কম

আগামী বছরের আইপিএলের নিলাম হবে চলতি মাসে। সেখানে সুযোগ পেয়েছেন বাংলার হয়ে খেলা ৯ জন ক্রিকেটার। কোন রাজ্য থেকে সব থেকে বেশি ক্রিকেটার নামবেন নিলামে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৫
cricket

— প্রতিনিধিত্বমূলক ছবি।

চলতি মাসেই আইপিএলের নিলাম। সেখানে দেশ-বিদেশের মোট ৩৩৩ জন্য ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ হবে। তার মধ্যে রয়েছেন ২১৫ জন ভারতীয় ক্রিকেটার। দেশের বিভিন্ন রাজ্য থেকে এই ক্রিকেটারেরা সুযোগ পেয়েছেন নিলামে।

Advertisement

নিলামে সব থেকে বেশি ক্রিকেটার নামবেন মহারাষ্ট্র থেকে, ২৬ জন। তার পরেই রয়েছে গুজরাত। পশ্চিমের এই রাজ্যের মোট ২৪ জন ক্রিকেটার রয়েছেন নিলামে। সব থেকে কম ক্রিকেটার রয়েছে মেঘালয়, মিজোরাম ও পুদুচ্চেরী থেকে। তিনটি জায়গা থেকেই এক জন করে ক্রিকেটার নিলামে রয়েছেন।

এক নজরে দেখে নেওয়া যাক ক্রিকেটারদের তালিকা—

মহারাষ্ট্র- ২৬

গুজরাত- ২৪

পঞ্জাব ১৪

দিল্লি ১২

কেরল ১২

উত্তর প্রদেশ ১১

তামিলনাড়ু ১০

হায়দরাবাদ ১০

বাংলা ৯

জম্মু ও কাশ্মীর ৯

মধ্যপ্রদেশ ৯

হরিয়ানা ৮

ঝাড়খণ্ড ৭

কর্নাটক ৬

হিমাচল প্রদেশ ৫

চণ্ডীগড় ৫

সার্ভিসেস ৫

রাজস্থান ৫

অন্ধ্রপ্রদেশ ৪

উত্তরাখণ্ড ৪

অসম ৪

ছত্তিশগড় ৩

ওড়িশা ২

রেলওয়েজ় ২

গোয়া ২

ত্রিপুরা ২

বিহার ২

মেঘালয় ১

মিজোরাম ১

পুদুচ্চেরী ১

এই তালিকায় এক মাত্র সার্ভিসেস ও রেলওয়েজ় কোনও রাজ্য নয়। দু’টি ক্রিকেট সংস্থা। তাদের ক্রিকেটারদের নামও রয়েছে তালিকায়।

বাংলা থেকে যে ৯জন ক্রিকেটার নিলামে উঠবেন তাঁরা হলেন— ঈশান পোড়েল, অভিমন্যু ঈশ্বরণ, সুদীপ ঘরামি, শশাঙ্ক সিংহ, ঋত্বিক চট্টোপাধ্যায়, মহম্মদ কাইফ, কৌশিক মাইতি, শাকির গান্ধী ও রবি কুমার। এই ন’জনের মধ্যে এর আগে আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে একমাত্র দু’জনের। ঈশান ও ঋত্বিক। দু’জনেই পঞ্জাব কিংসের হয়ে খেলেছেন। কিন্তু তাঁদের মধ্যে প্রথম একাদশে খেলেছেন একমাত্র ঈশান। সুদীপ ঘরোয়া ক্রিকেটে নজর কেড়েছেন। বিজয় হজারে ট্রফিতে বাংলার অধিনায়ক তিনি।

আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে আইপিএলের নিলাম। ভারতীয় সময় দুপুর আড়াইটে থেকে শুরু হবে নিলাম। সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement