ICC ODI World Cup 2023

ভারতের কাছে হারের ক্ষত শুকোয়নি, তার মাঝেই কোহলিকে নিয়ে মন্তব্য করে বিতর্কে বিদেশি অধিনায়ক

ভারতের কাছে হারের ক্ষত এখনও শুকোয়নি। সেই কারণেই হয়তো বিরাট কোহলির সাফল্য মেনে নিতে পারছেন না এক বিদেশি দলের অধিনায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১১:০৬
odi world cup

ইডেনে শতরানের পর বিরাট কোহলি। —ফাইল চিত্র

ভারতের কাছে ৩০২ রানের বিশাল ব্যবধানে হারের জ্বালা হয়তো এখনও শুকোয়নি শ্রীলঙ্কার। আর সেই কারণে ভারতীয় ক্রিকেটারের সাফল্য তেঁতো লাগছে তাদের। যেমনটা লাগল দলের অধিনায়ক কুশল মেন্ডিসের। ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলির শতরানের খবর শুনে মুখ ব্যাজার তাঁর। কোহলিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন শ্রীলঙ্কার অধিনায়ক।

Advertisement

সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামবে শ্রীলঙ্কা। বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে বিদায় নিলেও খাতায়-কলমে এখনও সুযোগ রয়েছে শ্রীলঙ্কার। সেই ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে বিরাটের শতরানের কথা শুনে বিরক্ত হন মেন্ডিস।

শ্রীলঙ্কার অধিনায়ক যখন সাংবাদিক বৈঠক করছিলেন, তখনই ইডেনে শতরান করেন বিরাট। এক জন সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, ‘‘এক দিনের ক্রিকেটে ৪৯তম শতরান হল বিরাটের। আপনি কি তাঁকে শুভেচ্ছা জানাবেন?’’ এ কথা শুনে খানিক ক্ষণ ওই সাংবাদিকের দিকে তাকিয়ে থাকেন মেন্ডিস। তার পর ব্যাজার মুখে বলেন, ‘‘আমি কেন শুভেচ্ছা জানাতে যাব?’’ এই জবাবের পরে অবশ্য তাঁকে আর বিরাটের শতরান নিয়ে কেউ প্রশ্ন করেনি।

শ্রীলঙ্কার অধিনায়ক শুভেচ্ছা না জানালেও গোটা দুনিয়া থেকে শুভেচ্ছাবার্তা পেয়েছেন বিরাট। যাঁর রেকর্ড বিরাট ছুঁয়েছেন সেই সচিন তেন্ডুলকরও শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘‘বিরাট, খুব ভাল খেলেছ। এই বছর ৪৯ থেকে ৫০-এ পৌঁছতে আমার ৩৬৫ দিন সময় লেগেছে। আশা করছি সামনের কয়েক দিনের মধ্যেই তুমি আমার রেকর্ড ভেঙে দেবে। অনেক শুভেচ্ছা।’’ তার পাল্টা জবাবও দিয়েছেন বিরাট। ইডেনে দাঁড়িয়ে তিনি বলেন, ‘‘সচিন আমার হিরো। আমার আদর্শ। ওঁকে দেখেই আমার ক্রিকেট খেলা শুরু। আমি কোনও দিনই ওঁকে ছুঁতে পারব না। আমি কোনও দিন সচিন হতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement