South Africa

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৮৭ রানে জয়, অধিনায়ক পাল্টেই জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা

টি-টোয়েন্টি থেকে সরিয়ে টেম্বা বাভুমাকে টেস্টের দায়িত্ব দেওয়া হয়। তাঁর নেতৃত্বে প্রথম টেস্টেই ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার ৮৭ রানে জিতল তারা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ২২:১৫
Rabada celebrating after taking wicket

উইকেট নেওয়ার পর রাবাডার উচ্ছ্বাস। সঙ্গী মার্করাম। ছবি: রয়টার্স

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় হারের পর অধিনায়ক বদলে ফেলে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার এত দিন লাল বলে প্রোটিয়াবাহিনীর অধিনায়ক ছিলেন। তাঁকে সরিয়ে টেম্বা বাভুমাকে দায়িত্ব দেওয়া হয়। তাঁর নেতৃত্বে প্রথম টেস্টেই ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার ঘরের মাঠে ৮৭ রানে জিতল তারা।

প্রথম ইনিংসে ৩৪২ রান করে দক্ষিণ আফ্রিকা। শতরান করেন এডেন মার্করাম। বাভুমা নিজে কোনও রান পাননি। প্রাক্তন অধিনায়ক এলগার ৭১ রান করেন। বাকি ব্যাটারদের কেউই ৩০ রানের গণ্ডি পার করতে পারেননি। ক্যারিবিয়ান পেসার আলজারি জোসেফ একাই পাঁচ উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ় শেষ হয়ে যায় ২১২ রানে। রেমন রেইফার ৬২ রান করেন। তিনি ছাড়া আর কোনও ব্যাটার অর্ধশতরান করতে পারেননি। এনরিখ নোখিয়ের দাপটে অন্য ব্যাটাররা সে ভাবে রান পাননি। নোখিয়ে পাঁচ উইকেট নেন।১৩০ রানে লিড পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ১১৬ রানে অল আউট হয়ে গেলেও ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে ২৪৭ রানের লক্ষ্য রাখতে পারেন বাভুমারা। দ্বিতীয় ইনিংসে মার্করাম ৪৭ রান করেন। বাভুমা দ্বিতীয় ইনিংসেও রান পাননি। জেরাল্ড কোটজি (২০) এবং কাগিসো রাবাডা (১০) ছাড়া কোনও ব্যাটার দু’অঙ্কের রানও করতে পারেননি।

Advertisement

২৪৭ রানের লক্ষ্য মাথায় নিয়ে ব্যাট করতে নামেন ক্রেগ ব্রেথওয়েট। কিন্তু প্রথম ওভারেই তাঁকে ফিরিয়ে দেন রাবাডা। জারমেইন ব্ল্যাকউড করেন ৭৯ রান। তিনি ছাড়া কেউ সে ভাবে রান করতে পারেননি। রাবাডা একাই ছ’উইকেট নেন। দু’টি উইকেট নেন মার্কো জানসেন। একটি করে উইকেট নেন নোখিয়ে এবং কোটজি।

দ্বিতীয় টেস্ট শুরু ৮ মার্চ থেকে। জোহানেসবার্গে হবে সেই ম্যাচ। দক্ষিণ আফ্রিকার মাটিতে তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টিও খেলবে ওয়েস্ট ইন্ডিজ়।

আরও পড়ুন
Advertisement