Smriti Mandhana

মন্ধানা নিয়ে জল্পনা, বোলিংয়ে বিশেষ গুরুত্ব হরমনদের

স্মৃতির অনুপস্থিতি প্রথম ম্যাচে বুঝতেই দেননি জেমাইমা রদ্রিগেজ় ও রিচা ঘোষ। তাঁদের দাপুটে ব্যাটিং ভারতকে এনে দেয় অনায়াস জয়। তবে বোলিং নিয়ে সামান্য একটা অস্বস্তি রয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩২
A Photograph of Smriti Mandhana

নজরে: চোট কাটিয়ে আজ মাঠে ফিরতে পারেন মন্ধানা। ফাইল ছবি।

চব্বিশ ঘণ্টা আগে মেয়েদের আইপিএল নিলামে সবচেয়ে বেশি অর্থে তাঁকে নিয়েছে রোহিত শর্মাদের মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু দেশের জার্সিতে আজ, বুধবার কি মাঠে নামবেন স্মৃতি মন্ধানা?

প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চনমনে ভারতীয় দল আজ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে, যারা প্রথম ম্যাচে হেরে চাপের মধ্যে রয়েছে। কিন্তু ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কৌতূহল মন্ধানাকে নিয়ে। গত সপ্তাহে প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আঙুলে চোট পেয়েছিলেন তিনি। ফলে প্রথম ম্যাচে ছিলেন মাঠের বাইরে। ভারতীয় দলের বোলিং কোচ ট্রয় কুলি যে ইঙ্গিত দিয়েছেন, তাতে মন্ধানার মাঠে ফেরার সম্ভাবনা উজ্জ্বল।

Advertisement

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কুলি বলেছেন, ‘‘নেটে এ দিন খুবই পরিশ্রম করেছে স্মৃতি। ম্যাচে ফেরার জন্য যা করণীয়, সেটাই ও করেছে। তবে দেখতে হবে, ম্যাচের দিন স্মৃতি কতটা ফিট থাকতে পারছে। তবে আমি মনে করি, ও খেলবে।’’

দলের সঙ্গে এ দিন অনুশীলনে ছিলেন না অধিনায়ক হরমনপ্রীত কৌর। তবে তা নিয়ে দুশ্চিনাতার কারণ নেই বলে জানিয়েছেন ভারতীয় দলের বোলিং কোচ। তিনি বলেছেন, ‘‘হরমন জানে ম্যাচে কী করণীয়। তা ছাড়া সচরাচর ম্যাচের আগের দিন হরমন খুব একটা অনুশীলন করতে পছন্দ করে না। তবে ম্যাচ খেলার জন্য ও তৈরি। শারীরিক সমস্যা নেই।’’

স্মৃতির অনুপস্থিতি প্রথম ম্যাচে বুঝতেই দেননি জেমাইমা রদ্রিগেজ় ও রিচা ঘোষ। তাঁদের দাপুটে ব্যাটিং ভারতকে এনে দেয় অনায়াস জয়। তবে বোলিং নিয়ে সামান্য একটা অস্বস্তি রয়ে গিয়েছে। পরিসংখ্যান বলছে, প্রথম ম্যাচে শেষ দশ ওভারে ৯১ রান তুলেছিল পাকিস্তান। যা নিয়ে কুলি বলেছেন, ‘‘বোলারদের সঙ্গে দীর্ঘ সময় কথাবার্তা হয়েছে। এমনিতে ভারতীয় দলের বোলিং যথেষ্ট শক্তিশালী এবং পরিণত। কিন্তু ম্যাচে আরও বেশি উদ্যম নিয়ে নিজেদের দায়িত্ব পালন করতে হবে। আশা করছি, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আমাদের দলের বোলাররা আবার স্বাভাবিক ছন্দে ফিরবে।’’

ক্যারিবিয়ান শিবিরের সেরা অস্ত্র হেলি ম্যাথেউজ়। ২৪ বছরের এই অলরাউন্ডার এ বারের মেয়েদের আইপিএলে খেলবেন মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে। তঁকে নিয়ে কুলি বলেন, ‘‘হেলি নিঃসন্দেহে দারুণ ক্রিকেটার। ওকে নিয়ে আমাদের বিশেষ কিছু পরিকল্পনা রয়েছে। ও যাতে দ্রুত রান তুলতে না পারে, তার জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে বোলারদের। আশা করি, আমাদের পরিকল্পনা কার্যকরী হবে।’’ তিনি জানিয়েছেন, ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলার কারণে প্রতিপক্ষ সম্পর্কে ভালই ধারণা রয়েছে ভারতীয় দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement