Babar Azam

পাক অধিনায়ককে নিয়ে ঝগড়া দুই ক্রিকেটারের, দলে না থাকলেও বিতর্কে সেই বাবর

আফগানিস্তানের বিরুদ্ধে খেলছেন না বাবর আজ়ম। কিন্তু তার পরেও বিতর্কের কেন্দ্রে তিনি। পাকিস্তানের অধিনায়ককে নিয়ে ঝগড়া লেগে গেল দুই ক্রিকেটারের মধ্যে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৭:৩৭
Picture of Babar Azam

আফগানিস্তান সিরিজ়ে দলে নেই বাবর আজ়ম। দলে না থেকেও বিতর্কের কেন্দ্রে পাকিস্তানের অধিনায়ক। —ফাইল চিত্র

আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্রাম দেওয়া হয়েছে বাবর আজ়মকে। দলের নেতৃত্ব দিচ্ছেন শাদাব খান। দলে না থাকলেও বিতর্কের কেন্দ্রে সেই বাবর। পাকিস্তানের অধিনায়কের স্ট্রাইক রেট নিয়ে ঝগড়া লেগে গেল দুই ধারাভাষ্যকারের মধ্যে।

আফগানিস্তানের বিরুদ্ধে বাবরের পাশাপাশি বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ রিজ়ওয়ানকেও। দুই ওপেনার না থাকায় ওপেনিং করছেন সাইম আয়ুব ও মহম্মদ হ্যারিস। আফগানিস্তানের বিরুদ্ধে ধারাভাষ্য দেওয়ার সময় বাবরের ওপেনিং করা নিয়ে প্রশ্ন তুলেছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার সাইমন ডুল। তাঁকে পাল্টা দিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ওপেনার আমির সোহেল। দু’জনেই পাকিস্তান-আফগানিস্তান সিরিজ়ে ধারাভাষ্যকারের ভূমিকায় রয়েছেন।

Advertisement

সাইমন বলেন, ‘‘বাবর বিশ্বের সেরা ৩ নম্বর ব্যাটার। পাকিস্তানের হয়ে ওর ওপেন করা উচিত নয়। বদলে টি-টোয়েন্টিতে রিজ়ওয়ানের সঙ্গে সাইম বা হ্যারিসের মধ্যে কারও নামা উচিত।’’

সাইমনের এই কথা মানতে পারেননি সোহেল। তিনি বলেন, ‘‘স্ট্রাইক রেট নয়, ব্যাটিং গড়ের উপর নির্ভর করে টি-টোয়েন্টিতে দল গড়া হয়। স্ট্রাইক রেটের থেকে গড় অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমি স্ট্রাইক রেট নিয়ে ভাবি না। ব্যাটিং গড় দেখি। ক্রিস গেল, এবি ডিভিলিয়ার্সের মতো টি-টোয়েন্টির সেরা ক্রিকেটারদের দিকে তাকালেই সেটা বোঝা যায়। ১৩৫ আর ১৩৭ স্ট্রাইক রেটের মধ্যে কী এমন পার্থক্য?’’

এ কথা শোনার পরে সাইমন জানান, গেলের স্ট্রাইক রেট ১৫৮। আর ডিভিলিয়ার্সের ১৪৫। জবাবে সোহেল জানান, আন্তর্জাতিক ক্রিকেটে স্ট্রাইক রেট ১৩৭। তখন সাইমন জানতে চান, ১৩৭ স্ট্রাইক রেট কার? বাবরের? জবাবে আর কিছু বলেননি সোহেল।

দেশের হয়ে ৭৮ টি-টোয়েন্টি ম্যাচে গেলের ডিভিলিয়ার্সের স্ট্রাইক রেট ১৩৫.১৬। কিন্তু সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ৩৪০ ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ১৫০.১৩। অন্য দিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭৯ ম্যাচ গেলের স্ট্রাইক রেট ১৩৭.৫০। সব মিলিয়ে ৪৫৫ ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ১৪৪.৭৫।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খুব একটা পিছিয়ে নেই বাবর। পাকিস্তানের হয়ে ৯৪ ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ১২৭.৮০। তবে সব মিলিয়ে ২৪৬ টি-টোয়েন্টি ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ১২৮.৪৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement