India Vs West Indies

ওপেনিং ছেড়ে কেন নিজেকে তিন নম্বরে নিয়ে এলেন শুভমন? জানালেন পঞ্জাব-তনয়

২১ বছরের যশস্বী বাঁহাতি ওপেনার। তাঁকে তিন নম্বরে খেলানো হবে, না কি অন্য কাউকে সেই জায়গায় আনা হবে, তা নিয়ে ভাবনা ছিল। কিন্তু ভারতীয় দলকে চিন্তা মুক্ত করে দেন শুভমন গিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ২১:২৬
Shubman Gill

শুভমন গিল। —ফাইল চিত্র।

চেতেশ্বর পুজারাকে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছে। তাঁর জায়গায় যশস্বী জয়সওয়ালকে দলে নিয়েছে ভারত। কিন্তু ২১ বছরের যশস্বী বাঁহাতি ওপেনার। তাঁকে তিন নম্বরে খেলানো হবে না কি অন্য কাউকে সেই জায়গায় আনা হবে, তা নিয়ে ভাবনা ছিল। কিন্তু ভারতীয় দলকে চিন্তা মুক্ত করে দেন শুভমন গিল। তিনি নিজেই জানান যে, তিন নম্বরে খেলবেন। কেন?

বুধবার থেকে শুরু হল ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ় টেস্ট। সেই ম্যাচের আগে শুভমন বলেন, “ভারত এ দলের হয়ে আমি তিন এবং চার নম্বরে ব্যাট করতাম। আমি ওই জায়গাতেই ব্যাট করতে চাই। ওপেনার হিসাবে নতুন বলে খেলার অভ্যেস রয়েছে। সেটা তিন নম্বরে ব্যাট করার সময় কাজে লাগবে। ওপেনিং এবং তিন নম্বরে ব্যাট করা এক নয় জানি, তবে খুব একটা আলাদাও নয়।”

Advertisement

যশস্বী তিন নম্বরে ব্যাট করলে তাঁর উপর চাপ তৈরি হত। অভিষেক ম্যাচেই তাঁকে নামতে হত অভিজ্ঞ পুজারার জায়গায়। যা বাড়তি চাপ তৈরি করতে পারত তরুণ ব্যাটারের উপর। কিন্তু শুভমন ভারতের হয়ে ১৬টি টেস্ট খেলে ফেলেছেন। তাঁর নিজের জায়গা পাকা হয়ে গিয়েছে দলে। ধারাবাহিক ভাবে রানও করছেন। তিনি নিজেই তিন নম্বরে ব্যাট করার দায়িত্ব নিয়েছেন। ম্যাচের আগের দিন অধিনায়ক রোহিত শর্মা সে কথা জানান। তিনি বলেছিলেন, “শুভমন তিন নম্বরে ব্যাট করবে। ও নিজেই চেয়েছে তিন নম্বরে ব্যাট করতে। কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে ও নিজেই কথা বলেছে। ভারতীয় দলের হয়ে ও সেখানেই ব্যাট করতে চায় বলে জানিয়েছে।”

শুভমনের নিজেকে কি এখন সিনিয়র ক্রিকেটার মনে হচ্ছে? উত্তরে ভারতের ২৩ বছরের ব্যাটার বলেন, “একদমই না। দায়িত্ব পাল্টাচ্ছে। কিন্তু একেবারেই নিজেকে সিনিয়র হিসাবে দেখছি না।”

এক মাসের ছুটি কাটিয়ে ভারতীয় দল আবার মাঠে। চার বছর পর ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট খেলছে ভারত। প্রায় পূর্ণ শক্তির দল নিয়েই ক্যারিবিয়ান সফরে গিয়েছেন রোহিতেরা। আগামী দিনের ক্রিকেটারদের তৈরি করে নেওয়ার দিকেও নজর থাকবে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement