Bangladesh Cricket

শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হারের ধাক্কা, এক বছর পর বাংলাদেশের টেস্ট দলে শাকিব

গত বছর এপ্রিলের শুরুতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন শাকিব। সে বার তিনি ছিলেন অধিনায়ক। তার পর আর লাল বলের ক্রিকেট খেলেননি ৩৭ বছরের অলরাউন্ডার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:১৩
picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কার কাছে প্রথম টেস্টে ৩২৮ রানের ধাক্কা সামলাতে এক বছর পর টেস্ট দলে শাকিব আল হাসানকে ফেরাল বাংলাদেশ। মঙ্গলবার দ্বিতীয় টেস্টের জন্য দল ঘোষণা করেছেন বাংলাদেশের নির্বাচকেরা। সেই দলে নাম রয়েছে প্রাক্তন অধিনায়কের।

Advertisement

গত রবিবার ৩৭ বছর পূর্ণ করা শাকিব শেষ টেস্ট খেলেছেন গত ২০২৩ সালের এপ্রিলের শুরুতে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেই টেস্টের পর আর লাল বলের ক্রিকেট খেলেননি তিনি। প্রায় এক বছর পর আবার তাঁকে নেওয়া হল টেস্ট দলে। অধিনায়ক হিসাবে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। এ বার খেলবেন সাধারণ ক্রিকেটার হিসাবে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিলেট টেস্টে বাংলাদেশের ব্যাটিং এবং বোলিং প্রত্যাশিত মানের হয়নি। দু’ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নাজমুল হোসেন শান্তর দল। মিডল অর্ডারে অভিজ্ঞতার অভাব ছিল স্পষ্ট। সেই খামতি ঢাকতেই সম্ভবত তাওহিদ হৃদয়ের জায়গায় শাকিবকে দলে ফেরানো হয়েছে। দ্বিতীয় টেস্টের দলে বাংলাদেশ আরও কিছু পরিবর্তন করেছে। চোটের জন্য চট্টগ্রামে খেলতে পারবেন না জোরে বোলার মুশফিক হাসান। তাঁর পরিবর্ত হিসাবে দলে এসেছেন হাসান মাহমুদ।

দ্বিতীয় টেস্টের জন্য বাংলাদেশ দল: নাজমুল হোসেন (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান, সাদমান ইসলাম, লিটন দাস, মোমিনুল হক, শাকিব আল হাসান, শাহাদাত হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, নাহিদ রানা এবং হাসান মাহমুদ।

আরও পড়ুন
Advertisement