RBI Repo Rate

মিলে গেল অনুমান, টানা দশ বার রেপো রেট অপরিবর্তিত রাখল রিজ়ার্ভ ব্যাঙ্ক

ষষ্ঠীর সকালে বৈঠকে বসেছিল শীর্ষ ব্যাঙ্কের ছয় সদস্যের আর্থিক কমিটি। সেখানেই স্থির হয় অপরিবর্তিত রাখা হবে রেপো রেট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১০:৩৮
RBI Keeps Key Lending Rate Unchanged for consecutive tenth time

—প্রতীকী ছবি।

মিলে গেল আর্থিক বিশ্লেষকদের অনুমান। টানা দশম বার রেপো রেট অপরিবর্তিত রাখল রিজ়ার্ভ ব্যাঙ্ক। অর্থাৎ, আগের মতো রেপো রেট ৬.৫ শতাংশই থাকছে। বুধবার সকালে এ কথা ঘোষণা করলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

ষষ্ঠীর সকালে বৈঠকে বসেছিল শীর্ষ ব্যাঙ্কের ছয় সদস্যের আর্থিক কমিটি। সেখানেই স্থির হয় অপরিপর্তিত রাখা হবে রেপো রেট। তবে আর্থিক কমিটির এই বৈঠক চলবে আরও দু’দিন। যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক, তাকেই রেপো রেট বলে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক বৃদ্ধির ভারসাম্য বজায় রাখার জন্য রিজ়ার্ভ ব্যাঙ্ক একটি সতর্কতামূলক অবস্থান গ্রহণ করার পর থেকে রেপো রেট স্থিতিশীল রয়েছে। শেষ ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রেপো রেট পরিবর্তন হয়েছিল।

শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটিতে বিদায়ী তিন সদস্যের পরিবর্তে এ বার জায়গা পেয়েছিলেন তিন নতুন সদস্য। আর্থিক কমিটিতে অন্তর্ভুক্ত হওয়া তিন বহিরাগত সদস্য হলেন দিল্লি স্কুল অফ ইকোনমিক্সের ডিরেক্টর রাম সিংহ, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ সৌগত ভট্টাচার্য এবং ইনস্টিটিউট ফর স্টাডিজ় ইন ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্টের ডিরেক্টর নাগেশ কুমার। বিদায়ী তিন সদস্য তথা ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট রিসার্চের ইমেরিটাস অধ্যাপক অসীমা গোয়েল, ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লাইড ইকোনমিক রিসার্চের উপদেষ্টা শশাঙ্ক ভিড়ে এবং আমদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের অধ্যাপক জয়ন্ত আর বর্মার পরিবর্তে কমিটিতে জায়গা পেয়েছেন তাঁরা। উল্লেখ্য, চলতি অর্থবর্ষের জন্য আর্থিক বৃদ্ধি ৭.২ শতাংশই থাকবে বলে মনে করছে রিজ়ার্ভ ব্যাঙ্কের আর্থিক কমিটি।

আরও পড়ুন
Advertisement