ICC World Cup 2023

নিজের দেশের বোর্ডের বিরুদ্ধে আফ্রিদি, পাকিস্তানের বিশ্বকাপ বয়কটে কেন সায় নেই তাঁর?

বিসিসিআইয়ের উপর পাল্টা চাপ তৈরি করতে চাইছে পিসিবি। এক দিনের বিশ্বকাপ না খেলার হুঁশিয়ারি দিয়েছেন পিসিবি চেয়ারম্যান। পাক বোর্ডের এই অবস্থান মানতে পারছেন না আফ্রিদি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২২:৩১
picture of Shahid Afridi

বিশ্বকাপ নিয়ে পাক ক্রিকেট বোর্ডের অবস্থানের বিরোধী আফ্রিদি। ছবি: টুইটার।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে সহমত নন শাহিদ আফ্রিদি। তাঁর মতে ভারতীয় দল খেলার জন্য পাকিস্তানে না গেলেও বিশ্বকাপ খেলতে বাবর আজমদের ভারতে পাঠানো উচিত। সেটাই হবে সব থেকে ভাল জবাব।

এশিয়া কাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে চলছে স্নায়ুর লড়াই। পাকিস্তানে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাঠাতে নারাজ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের বিকল্প প্রস্তাবও খারিজ করে দিয়েছেন জয় শাহরা। পাল্টা চাপ দিতে এক দিনের বিশ্বকাপ বয়কটের হুঁশিয়ারি দিয়েছেন পিসিবি প্রধান নাজম শেঠি।

Advertisement

পিসিবির এই অবস্থানের বিরোধী পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। এক সাক্ষাৎকারে আফ্রিদি বলেছেন, ‘‘বুঝতে পারছি না পিসিবি কেন বিশ্বকাপ না খেলতে যাওয়া নিয়ে এত অনড় অবস্থান নিতে চাইছে। ক্রিকেট কর্তাদের উচিত বিষয়টাকে সহজ ভাবে দেখা। আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষেত্রে ইতিবাচক থাকা দরকার। ভারতে গিয়ে খেলা উচিত। ছেলেদের বলা উচিত, যাও ট্রফিটা জিতে নিয়ে এস। গোটা দেশ আপনাদের সঙ্গে থাকবে। বিশ্বকাপ জিততে পারলে আমাদের জন্যই শুধু বড় প্রাপ্তি হবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডকেও একটা কড়া থাপ্পর মারা যাবে।’’

আফ্রিদির মতে ভারতীয় ক্রিকেট বোর্ডের অসহযোগিতার সব থেকে কড়া উত্তর হবে ভারতের মাটিতে বাবরদের চ্যাম্পিয়ন হওয়া। প্রাক্তন অলরাউন্ডার আরও বলেছেন, ‘‘ভারতে গিয়ে ট্রফি জিতে ফিরতে হবে। নিজেদের তুলে ধরার জন্য এটাই আমাদের সামনে সেরা পথ। আমাদের উচিত ভারতে গিয়ে বিশ্বকাপ খেলা এবং ট্রফি নিয়ে দেশে ফেরা। তা হলে আমরা ভারতকে বুঝিয়ে দিতে পারব, যে কোনও জায়গায় গিয়ে আমরা জিততে পারি।’’

দু’দেশের রাজনৈতিক সম্পর্কের অবনতির জন্য ২০০৮ সালের পর পাকিস্তানে যায়নি ভারতীয় ক্রিকেট দল। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ই বিসিসিআই সচিব জয় শাহ জানিয়ে দিয়েছিলেন, এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। দরকারে প্রতিযোগিতা হবে অন্য দেশে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এখনও প্রতিযোগিতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement