ICC World Cup 2023

অস্ট্রেলিয়ার ৩৬৭ রানেও নজির শাহিনের, বিশ্বকাপে কী কীর্তি গড়লেন পাক বোলার?

বিশ্বকাপে অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে একটি নজির গড়লেন শাহিন। বাঁহাতি জোরে বোলারের আগে যা কেউ করে দেখাতে পারেননি পাকিস্তানের কেউ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ২০:০৬
picture of Shaheen Afridi

শাহিন আফ্রিদি। ছবি: এএফপি।

বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের প্রথম পেসার হিসাবে নজির গড়লেন শাহিন শাহ আফ্রিদি। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৪ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার ৯ উইকেটে ৩৬৭ রান তোলার ফাঁকেই নতুন কীর্তি গড়েছেন শাহিন।

Advertisement

পাকিস্তানের প্রথম পেসার হিসাবে এক দিনের বিশ্বকাপের দু’টি ম্যাচে ৫টি বা তার বেশি উইকেট নিলেন শাহিন। পাকিস্তানের মোট পাঁচ জন পেসারের বিশ্বকাপের ম্যাচে ৫টি বা তার বেশি উইকেট নেওয়ার নজির রয়েছে। শাহিন ছাড়া বাকি সকলের এই কৃতিত্ব রয়েছে এক বার করে। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে দ্বিতীয় বার ৫টি বা তার বেশি উইকেট নেওয়ার নজির গড়লেন বাঁহাতি জোরে বোলার।

পাকিস্তানের পেসারদের মধ্যে বিশ্বকাপে প্রথম ৫ উইকেট নিয়েছিলেন ওয়াসিম আক্রম। ২০০৩ বিশ্বকাপে নামিবিয়ার বিরুদ্ধে ২৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। ২০১১ সালের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ৪৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন ওয়াহাব রিয়াজ়। ২০১৫ সালের বিশ্বকাপেও ভারতের বিরুদ্ধে ৫৫ রান খরচ করে ৫ উইকেট নিয়েছিলেন সোহেল খান। ২০১৯ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩০ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছিলেন মহম্মদ আমির। সে বারেই বাংলাদেশের বিরুদ্ধে ৩৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন শাহিন। শুক্রবার তিনি বিশ্বকাপের কোনও ম্যাচে দ্বিতীয় বার পাঁচ উইকেট নিলেন।

এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের হয়ে সেরা বোলিংয়ের নজিরও রয়েছে শাহিনের দখলে। ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। যা এখনও পর্যন্ত বিশ্বকাপের কোনও ম্যাচে পাকিস্তানের কোনও বোলারের ৫টির বেশি উইকেট নেওয়ার একমাত্র নজির।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় পাকিস্তানের বোলারদের রেকর্ড লেখা হয়েছিল। সেটি ভুল। রেকর্ডটি পাকিস্তানের পেসারদের নিরিখে। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement