Lorna Jack-Brown

প্রথম বার বিশ্বকাপ খেলতে পেরে স্বপ্ন পূরণ, ক্রিকেট ছেড়ে এ বার অপরাধী ধরতে বেরোবেন লোরনা

পুলিশের কাজে এক সময় এতটাই বিরক্ত হয়ে পড়েছিলেন যে ক্রিকেট খেলা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন। সেই লোরনা জ্যাক-ব্রাউনের স্বপ্ন পূরণ হয়েছে বিশ্বকাপ খেলতে পেরে। এ বার পুরোদস্তুর পুলিশ হতে চলেছেন লোরনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৬:০৮
cricket

লোরনা জ্যাক-ব্রাউন। ছবি: সমাজমাধ্যম।

ক্রিকেট খেলা এবং পুলিশ বিভাগে কাজ— দু’টিই এক সময় চালিয়ে গিয়েছেন সমানতালে। পুলিশের কাজে এক সময় এতটাই বিরক্ত হয়ে পড়েছিলেন যে ক্রিকেট খেলা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন। সেই লোরনা জ্যাক-ব্রাউনের স্বপ্ন পূরণ হয়েছে বিশ্বকাপ খেলতে পেরে। এ বার ক্রিকেট ছেড়ে পাকাপাকি পুলিশের কাজে নামতে চলেছেন লোরনা।

Advertisement

এডিনবরায় পুলিশ দফতরে কাজ করার সময় জীবনের অন্ধকার দিকগুলি দেখেছেন লোরনা। ২০১৮ সালে মানসিক সমস্যায় আক্রান্ত হয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ভেবেছিলেন। তবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বার যোগ্যতা অর্জন করা স্কটল্যান্ড দলে জায়গা পেয়ে সিদ্ধান্ত বদলান। রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার পর পাকাপাকি ভাবে ক্রিকেট থেকে অবসর নেবেন লোরনা। এর মধ্যেই স্কটল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে খেলার নজির হয়ে গিয়েছে তাঁর। ১৮ বছর ক্রিকেট খেলে ফেলেছেন।

লোরনা বলেছেন, “যখনই দরকার পড়েছে কারও না কারও সাহায্য পেয়েছি। তাই এতদূর খেলা চালিয়ে যেতে পেরেছি। পুলিশের কাজে শারীরিক এবং মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। অনেক সময় ইচ্ছা থাকলেও অনুশীলন করতে পারিনি। তুচ্ছ কারণে ভয় পেতাম। চিন্তা করতাম। ক্রিকেট না খেলার অজুহাত খুঁজতাম। বুঝতে পারতাম কিছু একটা গন্ডগোল হচ্ছে।”

একটি সংস্থার সাহায্য নিয়ে মানসিক সমস্যা কাটিয়ে ওঠেন লোরনা। পুলিশ অফিসার হিসাবে ঘরোয়া সমস্যা এবং যৌন নির্যাতনের সমস্যা মেটানোর বিষয় নিয়ে কাজ করেন তিনি। এই দুই বিভাগেই অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। নিজেই জানিয়েছেন, সব অভিজ্ঞতা বর্ণনা করতে বসলে আস্ত ওয়েবসিরিজ় হয়ে যাবে।

ক্রিকেট ছেড়ে দেওয়ায় বোঝা অনেকটাই হালকা হয়ে যাবে। ৩১ বছরের লোরনা জানিয়েছেন, এ বার পুলিশের কাজে আরও বেশি মনোযোগ দেবেন।

আরও পড়ুন
Advertisement