India Vs Bangladesh

‘স্বাধীনতার সাফল্য’, সিরিজ় সেরা হার্দিক কৃতিত্ব দিচ্ছেন গম্ভীর-সূর্যকুমারকে

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে নতুন রূপ দেখা গিয়েছে হার্দিককে। পেয়েছেন সাফল্যও। এ জন্য তিনি কৃতিত্ব দিয়েছেন কোচ গম্ভীর এবং অধিনায়ক সূর্যকুমারকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৪:০৭
picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। ছবি: বিসিসিআই।

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে সেরা ক্রিকেটার হয়েছেন হার্দিক পাণ্ড্য। ব্যাট এবং বল হাতে সাফল্য পেয়েছেন বরোদার অলরাউন্ডার। বিশেষ করে হার্দিকের ব্যাটিং এই সিরিজ়ে আলাদা করে নজর কেড়েছে। এমন সাফল্যের জন্য হার্দিক কৃতিত্ব দিচ্ছেন ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীর এবং অধিনায়ক সূর্যকুমার যাদবকে।

Advertisement

আগ্রাসী ক্রিকেট পছন্দ গম্ভীরের। তিনি ক্রিকেটারদের নিজেদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী খেলার স্বাধীনতা দিয়েছেন। ফলাফল নিয়ে না ভেবে চেষ্টা করতে বলেছেন। পরীক্ষায় ব্যর্থ হলেও দলে রাখার নিশ্চয়তা দিয়েছেন। কোচের পাশে রয়েছেন অধিনায়ক সূর্যকুমারও। শনিবার ম্যাচের পর সে কথাই শোনা গিয়েছে হার্দিকের মুখে।

ভারতীয় দলের অলরাউন্ডার বলেছেন, ‘‘কোচ এবং অধিনায়ক আমাদের স্বাধীনতা দিয়েছে। দলের সকলের জন্যই এটা দুর্দান্ত। সকলে নিজেদের মতো করে সেরা দেওয়ার চেষ্টা করছে। তাতেই এমন ফলাফল হচ্ছে।’’ হার্দিক আরও বলেছেন, ‘‘এটা একটা খেলা। আমরা খেলাটা উপভোগ করতে চাইছি। মাঠে নেমে নিজেদের ক্ষমতার সবটা উজাড় করে দিতে চাইছি। সাজঘরের পরিবেশ উপভোগ্য হলে এক অপরের সাফল্যও উপভোগ করা যায়। এমন পরিবেশে সকলে চেষ্টা করে আরও বেশি কিছু দেওয়ার। সেটাই গুরুত্বপূর্ণ হয়ে যায়।’’

সাফল্যের অন্যতম কারণ হিসাবে শারীরিক এবং মানসিক ভাবে তরতাজা থাকার কথাও জানিয়েছেন হার্দিক। তিনি বলেছেন, ‘‘আমার শরীর এই মুহূর্তে খুব ভাল অবস্থায় রয়েছে। তেমন কিছু পরিবর্তন করিনি। একই পদ্ধতি অনুসরণ করছি। বলতে পারেন, ঈশ্বরের আশীর্বাদ পাচ্ছি। মানসিক ভাবেও ঠিক জায়গায় রয়েছি। সব মিলিয়ে বেশ উপভোগ করছি।’’

বাংলাদেশের বিরুদ্ধে তিনটি ম্যাচে ১১৮ রান করেছেন হার্দিক। প্রতি ম্যাচেই পরের দিকে ব্যাট করতে নেমে দলের রানকে পৌঁছে দিয়েছেন প্রতিপক্ষের নাগালের বাইরে। ভারতের টি-টোয়েন্টি দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার একটি উইকেটও পেয়েছেন সিরিজ়ে।

আরও পড়ুন
Advertisement