Sachin Tendulkar

এ কোন সচিন! মূর্তি প্রকাশ্যে আসার পরের দিনই বিতর্ক, মুখের আদল নাকি অন্য কারও মতো

বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের আগেই উন্মোচন হয় সচিন তেন্ডুলকরের মূর্তির। মূর্তি প্রকাশের পরের দিনই বিতর্ক দেখা দিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ০৮:২২
cricket

সচিনের সেই মূর্তি। ছবি: টুইটার।

বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের আগেই উন্মোচন হয় সচিন তেন্ডুলকরের মূর্তির। বুধবার ওয়াংখেড়ে স্টেডিয়ামের বাইরে সচিনের সামনেই সেই মূর্তি প্রকাশ্যে আনা হয়। কিন্তু মূর্তি প্রকাশের পরের দিনই বিতর্ক দেখা দিল। সমাজমাধ্যমে একাধিক সমর্থক সেই ছবি পোস্ট করে লিখেছেন, মূর্তির মুখের সঙ্গে সচিন নয়, মিল রয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটার স্টিভ স্মিথের।

Advertisement

ওয়াংখেড়েতে সচিনের মূর্তি স্থাপন করার পরিকল্পনা অনেক দিন ধরেই ছিল মহারাষ্ট্র ক্রিকেট সংস্থার (এমসিএ)। প্রথমে ঠিক হয়েছিল এ বছর সচিনের জন্মদিন, অর্থাৎ ২৪ এপ্রিল এই মূর্তির উন্মোচন হবে। পরে পরিকল্পনা বদলে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের দিন করা হয়। পূর্বঘোষণামতোই বুধবার বিকেলে মূর্তি প্রকাশ্যে আনা হয় সচিনের সামনে। কিন্তু পরের দিনই সেই মূর্তি নিয়ে শুরু বিতর্ক। সমাজমাধ্যমে অনেকেই দাবি, মূর্তির মুখ সত্যিই স্মিথের মতোই।

সচিন তেন্ডুলকর (বাঁ দিকে) এবং স্টিভ স্মিথ।

সচিন তেন্ডুলকর (বাঁ দিকে) এবং স্টিভ স্মিথ।

বুধবারের অনুষ্ঠানে সচিন বলেন, “আমার কাছে বিশেষ মুহূর্ত। এ বছরের ফেব্রুয়ারি নাগাদ আমাকে মূর্তি তৈরির কথা জানানো হয়। খুব খুশি হয়েছিলাম। বুঝতে পারছিলাম না কী ভাবে প্রতিক্রিয়া জানাব। এখানে আজ দাঁড়িয়ে খুব ভাল লাগছে। মনের মধ্যে হাজার হাজার ছবি ভিড় করে আসছে। কত অসাধারণ স্মৃতি রয়েছে এই স্টেডিয়ামের সঙ্গে। এই মাঠ আমাকে জীবনে অনেক কিছু দিয়েছে।”

১০ বছর বয়সে দাদাদের সঙ্গে ওয়াংখেড়েতে প্রথম কোনও ক্রিকেট ম্যাচ দেখতে এসেছিলেন সচিন। ১৯৮৩ সালে বিশ্বকাপের পর সেই ম্যাচ দেখতে এসেছিলেন।

আরও পড়ুন
Advertisement