Rohit Sharma

Rohit Sharma: রোহিতকে স্কুল ক্রিকেট থেকে দেখছেন, দায়িত্ব পেয়ে ছাত্র কতটা সফল হবেন, বিশ্লেষণে কোচ

অনেকের মতে আইসিসি ট্রফি জিততে না পারার জন্যই নেতৃত্ব হারাতে হয়েছে কোহলীকে। রোহিতের উপর কী এটা বাড়তি চাপ?

Advertisement
শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ০৯:০৪
অধিনায়কত্ব কী বাড়তি চাপ ফেলতে পারে রোহিতের উপর?

অধিনায়কত্ব কী বাড়তি চাপ ফেলতে পারে রোহিতের উপর? —ফাইল চিত্র

তাঁর ছাত্র ভারতীয় দলকে নেতৃত্ব দেবে। কোচের গলায় ঝরে পড়ছে আনন্দ। কথাও হয়েছে ভারতীয় ক্রিকেটের নতুন অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তাঁর ছোটবেলার কোচ দীনেশ লাডের। কী বললেন রোহিতের গুরু?

আনন্দবাজার অনলাইনকে দীনেশ বলেন, “রোহিত পরীক্ষিত অধিনায়ক। আইপিএল-এ পাঁচটা ট্রফি রয়েছে। ভারতকে নিদাহাস ট্রফি জিতিয়েছে। ও দলকে নিয়ে এগোতে জানে। অনুপ্রেরণা দিতে জানে।” অধিনায়ক হওয়ার পর ছোটবেলার কোচের সঙ্গে ফোনে কথা না হলেও তাঁকে মেসেজ করেছিলেন রোহিত। গুরুর আশীর্বাদ চেয়েছেন সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়ক।

অধিনায়কত্ব কি বাড়তি চাপ ফেলতে পারে রোহিতের উপর? দীনেশ বলেন, “অধিনায়ক হওয়ার পর রোহিত বেশি ভাল খেলে। দায়িত্ব নিয়ে কী ভাবে খেলতে হয় সেটা ও জানে। ছোটবেলায় স্কুল ক্রিকেটে ওকে যখন অধিনায়ক করতাম, তখন দেখেছি ও কী ভাবে নিজেকে মেলে ধরেছে। বার বার নিজেকে প্রমাণ করেছে ও।”

Advertisement
রোহিতকে নিয়ে গর্বিত তাঁর কোচ।

রোহিতকে নিয়ে গর্বিত তাঁর কোচ। —ফাইল চিত্র

সাদা বলের ক্রিকেটে একজন অধিনায়ক রাখার জন্যই সরিয়ে দেওয়া হয়েছে বিরাট কোহলীকে। এমনটাই জানিয়েছেন বিসিসিআই প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়। সেটাই কি এক মাত্র কারণ? দীনেশ বলেন, “এটা বোর্ডের সিদ্ধান্ত। আমার পক্ষে এই বিষয়ে কিছু বলা সম্ভব নয়। তবে কোহলী ভাল কাজ করেছে। দলকে এগিয়ে নিয়ে গিয়েছে। ভারতীয় দলের খুব গুরুত্বপূর্ণ অংশ ও।”

কোহলীর প্রশংসা করলেও তাঁর ছাত্র ভারতকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাওয়ায় খুশি দীনেশ। তিনি বলেন, “আমি দারুণ খুশি যে আমার ছাত্র ভারতীয় দলের অধিনায়ক। আমার জন্য খুব গর্বের মুহূর্ত।” তবে রোহিতের বয়স ৩৪ বছর। বেশ খানিকটা বয়সে এসে এই এত বড় দায়িত্ব পেলেন তিনি। দীনেশ বলেন, “এটা তো ওর হাতে নেই। এত দিন কোহলী দলকে এগিয়ে নিয়ে গিয়েছে। মাঝে ও না থাকলে রোহিত নেতৃত্ব দিয়েছে। দলকে জিতিয়েছে। এ বার বড় সুযোগ পেয়েছে। আমার বিশ্বাস রোহিত ভাল ভাবেই দলকে নেতৃত্ব দেবে।”

সামনে ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার পরের বছর একদিনের ক্রিকেটের বিশ্বকাপ। অনেকের মতে আইসিসি ট্রফি জিততে না পারার জন্যই নেতৃত্ব হারাতে হয়েছে কোহলীকে। রোহিতের উপর কী এটা বাড়তি চাপ? আইসিসি ট্রফি জিততেই হবে তাঁকে নিজেকে প্রমাণ করার জন্য? দীনেশ বলেন, “রোহিত চাপ সামলাতে জানে। চাপ নিয়ে ভাল খেলতে জানে। ও দলকে ঠিক এগিয়ে নিয়ে যেতে পারবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement