ICC Ranking

টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০-এ ফিরলেন রোহিত, শতরান করেও লাভ হল না কোহলির

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভাল পারফরম্যান্সের সুফল পেলেন ভারতীয় ক্রিকেটারেরা। আইসিসির ক্রমতালিকায় প্রায় সকলেই এগিয়েছেন। ব্যতিক্রম শুধু কোহলি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৮:৫৮
picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁ দিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

অভিষেক টেস্ট খেলেই আইসিসির ক্রমতালিকায় জায়গা করে নিয়েছিলেন যশস্বী জয়সওয়াল। দ্বিতীয় টেস্টের পর আরও এগোলেন ক্রমতালিকায়। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সাফল্যের সুবাদে টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০-এ চলে এলেন রোহিত শর্মাও।

টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় যশস্বী প্রথম টেস্ট খেলেই ৭৪ নম্বরে জায়গা পেয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের পর ১১ ধাপ উঠে ৬৩ নম্বরে রয়েছেন ভারতীয় দলের তরুণ ওপেনার। ২১ বছরের ব্যাটারের ঝুলিতে রয়েছে ৪৬৬ পয়েন্ট।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সাফল্যের সুবাদে অধিনায়ক রোহিত রয়েছেন ক্রমতালিকার নবম স্থানে। ভারতীয়দের মধ্যে তিনিই শীর্ষে। তাঁর ঝুলিতে রয়েছে ৭৫৯ পয়েন্ট। যুগ্ম ভাবে তাঁর সঙ্গে নবম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে। তিন ধাপ নেমে ১২ নম্বরে রয়েছেন ঋষভ পন্থ। তাঁর সংগ্রহ ৭৪৩ পয়েন্ট। যদিও গাড়ি দুর্ঘটনার জন্য প্রায় সাত মাস তিনি মাঠের বাইরে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শতরান করেও ক্রমতালিকায় এগোতে পারেননি বিরাট কোহলি। তিনি আগের মতো ১৪ নম্বরেই রয়েছেন। কোহলির ঝুলিতে রয়েছে ৭৩৩ পয়েন্ট।

এই তালিকায় আবার শীর্ষে উঠে এসেছেন নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন। তাঁর সংগ্রহ ৮৮৩ পয়েন্ট। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন এবং তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তাঁদের সংগ্রহে যথাক্রমে ৮৬৯ এবং ৮৫২ পয়েন্ট রয়েছে। অ্যাশেজ সিরিজ়ে ভাল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ইংল্যান্ডের জ্যাক ক্রলি, হ্যারি ব্রুক, জনি বেয়ারস্টোরা। ক্রলি ১৩ ধাপ এগিয়ে ৩৫ নম্বরে রয়েছেন। ব্রুক ১১ ধাপ এগিয়ে এবং বেয়ারস্টো তিন ধাপ এগিয়ে টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় যুগ্ম ভাবে ১৯ নম্বরে রয়েছেন।

টেস্ট অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন রবীন্দ্র জাডেজা। দ্বিতীয় স্থানে রবিচন্দ্রন অশ্বিন এবং তৃতীয় স্থানে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। অক্ষর পটেল রয়েছেন এই তালিকার পঞ্চম স্থানে। টেস্ট বোলারদের ক্রমতালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে ছ’ধাপ উঠে এসেছেন মহম্মদ সিরা‌জ। তিনি রয়েছেন ৩৩ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement