ICC World Test Championship

ভূমিকা বদল! আইপিএল শেষ হতেই ব্যাট ছেড়ে আবার মাইক্রোফোন হাতে ক্রিকেটার, সঙ্গে আরও ৭ জন

৭ জুন থেকে শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ওভালে হবে সেই ম্যাচ। ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া সেই ফাইনালে ধারাভাষ্য দেবেন এমন এক জন, যিনি সদ্য আইপিএলে খেলেছেন। তিনি ছাড়াও থাকবেন আরও দুই ভারতীয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২০:৩৬
commentator

ধারাভাষ্য দেবেন এক ক্রিকেটার। —প্রতীকী চিত্র।

ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উইকেটরক্ষক। হতে চলেছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ধারাভাষ্যকার। মাঝে ১৭ দিনের ব্যবধান। দীনেশ কার্তিকের হাতে এত দিন ছিল গ্ল্যাভস, ব্যাট। এখন উঠবে মাইক। যদিও এই প্রথম নয়, আগেও ধারাভাষ্য দিয়েছেন কার্তিক। পরে আবার ক্রিকেটার হিসাবে বিশ্বকাপও খেলেছেন।

৭ জুন থেকে শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ওভালে হবে সেই ম্যাচ। ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া সেই ফাইনালে ধারাভাষ্য দেবেন কার্তিক। তিনি ছাড়াও থাকবেন রবি শাস্ত্রী, সুনীল গাওস্কর, রিকি পন্টিং, ম্যাথু হেডেন, জাস্টিন ল্যাঙ্গার, নাসের হুসেন এবং কুমার সঙ্গকারা। গত বার ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিল। সে বারও ধারাভাষ্য দিয়েছিলেন কার্তিক। ভারত ম্যাচটি হেরে যায় নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। কার্তিকের ধারাভাষ্য মন জয় করে নিয়েছিল দর্শকদের। যে ভাবে টেকনিক্যাল দিক বিশ্লেষণ করছিলেন এবং সেই সঙ্গে মজার কথা বলে দর্শকদের মনোরঞ্জন করছিলেন তা ভাল লেগেছিল সকলের। কিন্তু তিনি আইপিএলে খেলে ভারতীয় দলে নিজের জায়গা ফিরে পান এবং টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেন। এ বারের আইপিএলেও আরসিবির হয়ে প্রতিটি ম্যাচেই খেলেছেন। যদিও সে ভাবে নজর কাড়তে পারেননি।

Advertisement

শুধু টেস্ট বিশ্বকাপের ফাইনাল নয়, আগামী দিনে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ়েও ধারাভাষ্য দেবেন তিনি। ইংল্যান্ডে অ্যাশেজ হবে এ বছর। পাঁচ ম্যাচের সেই সিরিজ়ের ম্যাচগুলি হবে এজবাস্টন, লর্ডস, হেডিংলে, ওল্ড ট্রেফোর্ড এবং ওভালে। জুন এবং জুলাই মাসে হবে ম্যাচগুলি।

টানা দু’মাস ধরে ধারাভাষ্য দিতে চলেছেন কার্তিক। সেই কারণে মনে করা হচ্ছে যে, ক্রিকেট ছেড়ে এ বার পুরোপুরি ধারাভাষ্য দেওয়ার পথে ভারতীয় উইকেটরক্ষক। আগামী দিনে কার্তিক আর খেলবেন কি না তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement