ICC World Cup 2023

ভারতের বিশ্বকাপ দলে শেষ মুহূর্তে জায়গা করে নিলেন রবিচন্দ্রন অশ্বিন, বাদ পড়লেন কে?

বিশ্বকাপ দলে নেওয়া হল রবিচন্দ্রন অশ্বিনকে। অক্ষর পটেলের জায়গায় দলে নেওয়া হল তাঁকে। বৃহস্পতিবার ভারতের ১৫ জনের দল ঘোষণা করা হল। সেই দলে রাখা হয়েছে অশ্বিনকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৪
Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

বিশ্বকাপ দলে নেওয়া হল রবিচন্দ্রন অশ্বিনকে। চোট পাওয়া অক্ষর পটেলের জায়গায় দলে নেওয়া হল তাঁকে। বিশ্বকাপের আগে অক্ষরের চোট সারবে না। সেই কারণে অশ্বিনকে দলে নেওয়া হল। কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাডেজার সঙ্গে তৃতীয় স্পিনার হিসাবে দলে এলেন অশ্বিন।

Advertisement

এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে খেলার সময় চোট পেয়েছিলেন অক্ষর। হাতের সেই চোট এখনও সারেনি বাঁহাতি স্পিনারের। সেই কারণে তাঁর জায়গায় ডানহাতি স্পিনার অশ্বিনকে নেওয়া হল। জাডেজা এবং কুলদীপও বাঁহাতি স্পিনার। অশ্বিন দলে আসায় বৈচিত্র বাড়ল ভারতীয় বোলিং আক্রমণের।

এশিয়া কাপের দলে ছিলেন না অশ্বিন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে তাঁকে দলে নেওয়া হয়। দেড় বছর পর এক দিনের দলে ফেরানো হয় তাঁকে। অশ্বিন সেই সিরিজ়ে চারটি উইকেট নেন। দ্বিতীয় এক দিনের ম্যাচে তিন উইকেট নিয়েছিলেন তিনি। অশ্বিনকে তার পর দলে নেওয়ার জন্য দাবি উঠতে শুরু করে। একই ধরনের তিন জন স্পিনারকে বিশ্বকাপের দলে রাখা নিয়েও প্রশ্ন উঠছিল। অক্ষরের জায়গায় অশ্বিনকে ১৫ জনের দলে নেওয়ায় সমর্থকেরা খুশিই হবেন।

বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তাঁর সহকারী হিসাবে থাকছেন হার্দিক পাণ্ড্য। ভারতীয় দলে ওপেনার হিসাবে থাকছেন শুভমন গিল এবং রোহিত। তিন নম্বরে থাকবেন বিরাট কোহলি। মিডল অর্ডার সামলাবেন শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব এবং ঈশান কিশন। প্রয়োজনে ওপেনও করতে পারেন ঈশান। অলরাউন্ডার হিসাবে হার্দিক ছাড়াও থাকছেন শার্দূল ঠাকুর এবং রবীন্দ্র জাডেজা। দুই স্পিনার অশ্বিন এবং কুলদীপ। পেস আক্রমণে থাকছেন মহম্মদ শামি, যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ।

৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে এ বারের বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৮ অক্টোবর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে তারা। সেই ম্যাচ চেন্নাইয়ে। পরের ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে। পাকিস্তানের বিরুদ্ধে ভারত খেলবে ১৪ অক্টোবর। কলকাতায় ভারতের ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেই ম্যাচ হবে ৫ নভেম্বর। মোট ন'টি ম্যাচ খেলবে ভারত।

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক) শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য, শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মহম্মদ শামি, যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement