T20 World Cup 2021

T20 World Cup 2021: একটা কিছুর অভাব ছিল, কোহলী-রোহিতরা তাই জেতার চেষ্টা করেনি, বিদায়বেলায় রবি শাস্ত্রী

সোমবারই ভারতীয় দলের কোচ হিসাবে শেষ দিন রবি শাস্ত্রীর। শেষ প্রতিযোগিতায় ব্যর্থ হয়েছে দল। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে বিরাট কোহলীদের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ২০:৩০
দলের সঙ্গে শেষ বার রবি শাস্ত্রী

দলের সঙ্গে শেষ বার রবি শাস্ত্রী ছবি: টুইটার থেকে।

সোমবারই ভারতীয় দলের কোচ হিসাবে শেষ দিন রবি শাস্ত্রীর। শেষ টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে দল। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে বিরাট কোহলীদের। বিদায়বেলায় দলের ব্যর্থতা নিয়ে মুখ খুললেন শাস্ত্রী। জানালেন কিছু একটা ছিল না, যে কারণে জেতার চেষ্টাই করেননি কোহলীরা।

ম্যাচ শুরুর আগে ভারতীয় দলের কোচ হিসাবে তাঁর অভিজ্ঞতার কথা বলেন শাস্ত্রী। সেই সঙ্গে দলের হবু কোচ রাহুল দ্রাবিড়কে নিয়েও মুখ খোলেন শাস্ত্রী।

Advertisement

বিশ্বকাপে একটা কিছুর অভাব ছিল: শাস্ত্রী জানান, ছ’মাস ধরে জৈবদুর্গে থাকতে থাকতে তিনি মানসিক ভাবে ক্লান্ত। কিন্তু ক্রিকেটাররা মানসিক ও শারীরিক দু’ভাবেই ক্লান্ত। তিনি বলেন, ‘‘বড় ম্যাচের আগে মানসিক ভাবে তৈরি থাকতে হয়। সেটা আমরা ছিলাম না। কোনও অজুহাত দিতে চাই না। আমরা হারতে ভয় পাই না। কিন্তু এখানে একটা কিছুর অভাব ছিল। তাই আমরা জেতার চেষ্টাই করিনি।’’

আইপিএল ও বিশ্বকাপের মধ্যে সময় কম ছিল: দলের ক্রিকেটার, বোলিং কোচের পরে এ বার হেড কোচের মুখেও শোনা গেল আইপিএল প্রসঙ্গ। শাস্ত্রী বলেন, ‘‘আইপিএল ও বিশ্বকাপের মধ্যে আরও সময় রাখা উচিত ছিল। সেটা ছিল না।’’

ইতিহাসে নাম তোলার ক্ষমতা রয়েছে কোহলীদের: গত কয়েক বছরে দেশ-বিদেশে ভারতীয় দলের খেলার প্রশংসা শোনা গিয়েছে বিদায়ী কোচের মুখে। তিনি বলেন, ‘‘গত পাঁচ বছরে বিশ্ব জুড়ে এই দল যে পারফর্ম করেছে তার জন্য ইতিহাসে নাম তেলার ক্ষমতা রয়েছে এই দলের। আমার সেই বিশ্বাস রয়েছে। দুর্ভাগ্যজনক ভাবে আমাদের বিশ্বকাপ থেকে বেরিয়ে যেতে হচ্ছে।

গত পাঁচ বছর ধরে টেস্ট ক্রিকেটের উজ্জ্বলতম মুখ কোহলী: ভারত অধিনায়ক বিরাট কোহলীর নেতৃত্বের প্রশংসা শোনা গেল শাস্ত্রীর মুখে। তিনি বলেন, ‘‘অধিনায়ক হিসাবে দুর্দান্ত কাজ করেছে কোহলী। গত পাঁচ বছর ধরে টেস্ট ক্রিকেটের উজ্জ্বলতম মুখ কোহলী। তাই ওর প্রশংসা প্রাপ্য। এই সময়ে বিভিন্ন দেশকে তাদের ডেরায় গিয়ে হারিয়েছি আমরা।

দলকে আরও উচ্চতায় নিয়ে যাবে দ্রাবিড়: শাস্ত্রীর পরে ভারতীয় দলের কোচের দায়িত্ব নেবেন রাহুল দ্রাবিড়। তাঁকে নিয়ে আশাবাদী শাস্ত্রী। তিনি বলেন, ‘‘রাহুল একটা দারুণ দল তৈরি করেছে। তাই এখান থেকে ভারতীয় দলের মানকে ও আরও উঁচুতে নিয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement