ICC ODI World Cup 2023

বিশ্বকাপের মাঝে বেড়া ভাঙল বাবরের দেশে, কী হল পাকিস্তানের ক্রিকেটে?

ক্রিকেটবিশ্বে গোঁড়া দেশ হিসাবেই পরিচিত পাকিস্তান। তারাই বেড়া ভাঙল বিশ্বকাপের মাঝে। কী এমন হল পাকিস্তানের ক্রিকেটে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৩:১৯
cricket

বাবর আজম। ছবি: পিটিআই।

ক্রিকেটবিশ্বে গোঁড়া দেশ হিসাবেই পরিচিত পাকিস্তান। তারাই বেড়া ভাঙল বিশ্বকাপের মাঝে। তবে বিশ্বকাপের সঙ্গে সরাসরি এর কোনও সম্পর্ক নেই। এটি পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের ঘটনা। সম্প্রতি পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দল মুলতান সুলতান্স দল জোরে বোলিং কোচ হিসাবে নিয়ে এসেছে ক্যাথারিন ডালটনকে। পিএসএলের প্রথম মহিলা কোচ তিনি।

Advertisement

ইংল্যান্ডের লেভেল থ্রি পর্যায়ের এই কোচ অতীতে সে দেশের জোরে বোলিং অ্যাকাডেমি এবং ভারতে আল্টিমেট পেস ফাউন্ডেশনে কাজ করে গিয়েছেন। পিএসএল তো বটেই, পাকিস্তানের অন্য কোনও ধরনের ক্রিকেটেও মহিলা কোচ আগে কাজ করেছেন কি না, তা অনেকেই বলতে পারছেন না।

মিডলসেক্স এবং এসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলেছেন ডালটন। প্রথম মহিলা কোচ হওয়ায় উত্তেজিত তিনি। মুলতান সুলতান্সের জোরে বোলিং বিভাগকে আরও শক্তিশালী করে তুলতে চান। দলের কিছু বোলারকে নিয়ে বিশেষ কাজ করতে আগ্রহী। তাদের মধ্যে মহম্মদ ইলিয়াস, সামিন গুল এবং আর্শাদ ইকবালের মতো পেসারেরা রয়েছেন।

মুলতানে যোগ দিয়ে ডালটন বলেছেন, “এই দলের বেশ কিছু বোলারের সঙ্গে আগে কাজ করেছি। এ বার আনুষ্ঠানিক ভাবে সেই দলে যোগ দিয়ে ভাল লাগছে। ছেলেদের দলে প্রথম মহিলা কোচ হিসাবে কাজ করার সুযোগ পেয়ে বুঝতে পারছি, এখনও সব কিছু হারিয়ে যায়নি। আশা করি কিছু বদল ঘটাতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement