ICC ODI World Cup 2023

বিশ্বকাপে নেদারল্যান্ডসের জয়ে বড় সুবিধা হল তিনটি দলের, কাদের?

মঙ্গলবার বিশ্বকাপে দ্বিতীয় অঘটন ঘটিয়েছে নেদারল্যান্ডস। হারিয়ে দিয়েছে প্রতিযোগিতায় ভাল ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকাকে। এতে সুবিধা হয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং পাকিস্তানের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১১:০৩
cricket

নেদারল্যান্ডসের ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: পিটিআই।

মঙ্গলবার বিশ্বকাপে দ্বিতীয় অঘটন ঘটিয়েছে নেদারল্যান্ডস। হারিয়ে দিয়েছে প্রতিযোগিতায় দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকাকে। নেদারল্যান্ডসের জয়ের ফলে হাঁফ ছেড়ে বেঁচেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং পাকিস্তান। প্রতিযোগিতার সেমিফাইনালে তাদের ওঠার সম্ভাবনা বেড়ে গিয়েছে।

Advertisement

দক্ষিণ আফ্রিকার হারের ফলে চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারত এবং নিউ জ়িল্যান্ডই একমাত্র দল যারা কোনও ম্যাচে হারেনি। ফলে শেষ চারে ওঠার ব্যাপারেও এই দুই দল বাকিদের থেকে এগিয়ে। আফগানিস্তানের কাছে ইংল্যান্ডের হারের পরে বাকি দলগুলির কাছে শেষ চারে ওঠার লড়াই জমে গিয়েছে।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা জিতলে তাদেরও জয়ের হ্যাটট্রিক হত। ফলে ভারত এবং নিউ জ়িল্যান্ডের পাশাপাশি তারাও সেমিফাইনালে ওঠার ব্যাপারে দাবিদার থাকত। কিন্তু প্রোটিয়াদের হারে বাকি বড় দলগুলি স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারে। বিশেষত ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান, যাদের শুরুটা ভাল হয়নি।

অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে তিনটি ম্যাচের দু’টিতেই হেরেছে। দক্ষিণ আফ্রিকার হারের ফলে এই দুই দলেরই সেমিফাইনালে ওঠার সম্ভাবনা নিজেদের হাতে রয়েছে। দু’দলই সেমিফাইনালে উঠতে পারে। একই কথা বলা যায় পাকিস্তানের ক্ষেত্রেও। ভারতের কাছে হারের পরেও তাদের অবস্থার বদল হচ্ছে না খুব একটা।

ইংল্যান্ডের এখনও খেলা বাকি পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে। অস্ট্রেলিয়া খেলবে পাকিস্তান, নিউ জ়‌িল্যান্ড এবং ইংল্যান্ডের সঙ্গে। অন্য দিকে, পাকিস্তানের খেলা বাকি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। ফলে বড় দলগুলির মুখোমুখি সাক্ষাতে অনেক নাটকই দেখা যেতে চলেছে আগামী দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement